Advertisement
০২ মে ২০২৪
Diabetes Symptoms

ওজন কমে যাচ্ছে অনেক, রোগে আক্রান্ত প্রিয়ঙ্কার স্বামী নিক জোনাস! উপসর্গ খোলসা করলেন নিজেই

টাইপ ১ ডায়াবিটিসকে অটোইমিউন রোগ বলা হয়। অগ্ন্যাশয়ে অবস্থিত ইনসুলিন উৎপাদনকারী কোষগুলি ক্ষতিগ্রস্ত হয়ে যাওয়ার ফলে শরীরে ইনসুলিন উৎপাদন একেবারেই বন্ধ হয়ে যায়। এই রোগের উপসর্গ জানালেন নিক।

নিজেই শারীরিক অসুস্থতার কারণ জানালেন নিক।

নিজেই শারীরিক অসুস্থতার কারণ জানালেন নিক। ছবি: সংগৃহীত।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৩ নভেম্বর ২০২২ ১২:২৮
Share: Save:

টাইপ-১ ডায়াবিটিসে আক্রান্ত প্রিয়ঙ্কা চোপড়ার স্বামী এবং পপ তারকা নিক জোনাস। ডায়াবিটিস রোগ মূলত দু’ ধরনের হয় টাইপ-১ ও টাইপ-২। টাইপ ১ ডায়াবিটিস মূলত জিনগত সমস্যার কারণে হয়ে থাকে এবং অপ্রাপ্তবয়স্কদের মধ্যে অনেক বেশি হারে দেখা যায়।

অনেকেই জানেন না, টাইপ-১ ও টাইপ-২ ডায়াবিটিসের এর মধ্যে আসলে পার্থক্য কোথায়?

টাইপ ১ ডায়াবিটিসকে অটোইমিউন রোগ বলা হয়। অগ্ন্যাশয়ে অবস্থিত ইনসুলিন উৎপাদনকারী কোষগুলি ক্ষতিগ্রস্থ হয়ে যাওয়ার ফলে শরীরে ইনসুলিন উৎপাদন একেবারেই বন্ধ হয়ে যায়, সে অবস্থাকে টাইপ-১ ডায়াবিটিস বলা হয়। টাইপ ২ ডায়াবিটিসের ক্ষেত্রে অগ্ন্যাশয়ে অবস্থিত ইনসুলিন উৎপাদনকারী কোষগুলি ক্ষতিগ্রস্থ হয় না। কিন্তু শরীর ইনসুলিন গ্রহণে বাধা দেয়। অন্য ভাবে বলা যায়, টাইপ ২ ডায়াবিটিসের ক্ষেত্রে মানুষের শরীর ইনসুলিনের পূর্ণ ব্যবহার করতে অক্ষম হয়ে যায়। ফলে রক্তে শর্করার মাত্রা অত্যধিক পরিমাণে বেড়ে যায়।

নিক নিজেই তাঁর ইনস্টাগ্রামে জানিয়েছেন কোন কোন উপসর্গ দেখে নিজে সতর্ক হয়েছেন।

১) বার বার গলা শুকিয়ে আসা। অতিরিক্ত জল তেষ্টা পাওয়া।

২) হঠাৎ করে অনেকটা ওজন কমে যাওয়া।

৩) ঘন ঘন প্রস্রাবের বেগ আসা।

৪) অধিক ক্লান্তি অনুভব করা। সারা ক্ষণ বিরক্তি ভাব।

সম্প্রতি প্রিয়ঙ্কা ইনস্টাগ্রামে নিক ও মেয়ে মালতির সঙ্গে ছবি দিয়েছেন। স্ত্রী ও মেয়েকে নিয়ে লস অ্যাঞ্জেলেসের বাড়িতে যেন ছুটির মেজাজে নিক। কিছু দিন আগেই দিওয়ালিতেও প্রিয়ঙ্কা আর মালতির সঙ্গে দেখা গিয়েছিল নিককে। সেই ছবিতেও নিকের চেহারায় ছিল ক্লান্তির ছাপ। এ বার নিজেই শারীরিক অসুস্থতার কারণ জানিয়ে দিলেন নিক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Nick Jonas Type 1 Diabetes
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE