Advertisement
২৩ জুলাই ২০২৪
Unhealthy Habits

জীবনধারার উন্নতিতে বাদ সাধছে নিত্য দিনের কোন ৫ অস্বাস্থ্যকর অভ্যাস?

সুস্থ এবং নীরোগ জীবন পেতে স্বাস্থ্যকর খাবার খাওয়ার পাশাপাশি, প্রয়োজন কিছু ভাল অভ্যাসেরও। তার প্রভাবে শরীর তো বটেই, ভাল থাকবে মনও।

Image of Popping pimple.

মুখে ব্রণ হতে দেখলেই খুঁটে ফেলেন? — প্রতীকী ছবি

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৪ জুন ২০২৩ ১৬:১৭
Share: Save:

‘সকালে উঠিয়া আমি মনে মনে বলি, সারা দিন আমি যেন ভাল হয়ে চলি।’ ছোট থেকে বেদবাক্যের মতো এই সব কথা শেখানো হলেও পরিস্থিতির চাপে পড়ে, তার অনেক কিছুই বদলে যায়। সুস্থ এবং নীরোগ জীবন পেতে স্বাস্থ্যকর খাবার খাওয়ার পাশাপাশি কিছু নিয়মের মধ্যে জীবনকে বেঁধে ফেলতে হয়। যার প্রভাব পড়ে শরীর এবং মনে। ঘরে-বাইরে যতই কাজের চাপ থাকুক না কেন, যতই প্রতিকূল পরিস্থিতি আসুক না কেন, তা কাটিয়ে ওঠার জোর তৈরি হয়ে যায়। বিশেষজ্ঞরা বলছেন, সাধারণ কিছু অভ্যাসে বদল আনতে পারলে জীবনের সঙ্গে উন্নত হবে ত্বক এবং চুলের স্বাস্থ্যও।

Image of net surfing.

—প্রতীকী ছবি

১) ব্রণ খোঁটা

মুখে ব্রণ হতে দেখলেই খুঁটে ফেলা অভ্যাস। বিশেষজ্ঞরা বলছেন, এই অভ্যাসের ফলে প্রথমে ত্বকে ক্ষত সৃষ্টি হয়। তা শুকিয়ে গেলেও দাগ থেকে যেতে পারে আজীবন। তাই হাতে করে ব্রণ না খুঁটে নিজে থেকেই তা ফেটে যেতে দিন।

২) দাঁত দিয়ে নখ কাটা

মানসিক চাপ, উদ্বেগ বা ভয়ের কোনও পরিস্থিতি সৃষ্টি হলে অনেকেই দাঁত দিয়ে নখ কাটেন। এই অভ্যাসে নখের যাবতীয় ময়লা যে পেটে চলে যায়, সে কথা তো সকলেই জানেন। পাশাপাশি, আঙুল এবং নখের আকারও খারাপ হয়ে যেতে পারে।

৩) বার বার মুখ এবং চুলে হাত দেওয়া

হাত না ধুয়ে বার বার মুখে বা চুলে হাত দেওয়ার অভ্যাস অনেকেরই রয়েছে। ত্বকের উপরিভাগে এবং মাথার ত্বকে ধুলোবালি ছাড়াও নানা ধরনের জীবাণু থাকতে পারে। মনের ভুলে এক বার মুখে হাত দিয়ে, তার পর সেই হাত আবার চুলে বা উল্টোটা করলে সংক্রমণের আশঙ্কা একেবারে উড়িয়ে দেওয়া যায় না।

৪) দীর্ঘ ক্ষণ মোবাইলের দিকে তাকিয়ে থাকা

দিনের অনেকটা সময় কম্পিউটারে কাজ করতে হয়। তার পর বাড়ি ফিরেও চোখ আটকে থাকে ফোনে। কাজের ক্ষেত্রে খানিক বাধ্য হয়েই এই সব যন্ত্র ব্যবহার করতে হয়। যা চোখের উপর যথেষ্ট চাপ ফেলে। কিছু ক্ষেত্রে অবসাদের কারণ হয়ে দাঁড়াতে পারে এই অভ্যাস।

৫) নিয়মিত স্নান না করা

কাজে বেরোনোর আগে হাতে খুব বেশি সময় থাকে না। তাই অল্পের উপর দিয়ে যা হোক করে স্নান সেরে নেন অনেকেই। আবার আবহাওয়া একটু ঠান্ডা হলেই স্নান করতে অনীহা প্রকাশ করেন কেউ কেউ। কিন্তু এই অভ্যাসের ফলে ত্বকের সংক্রমণের আশঙ্কা একেবারে উড়িয়ে দেওয়া যায় না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

unhealthy habits Health
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE