Advertisement
০৮ মে ২০২৪
Weight Loss Tips

দু’বছর পর আবার জিমে কঙ্গনা! দীর্ঘ বিরতির পর শরীরচর্চা শুরু করার আগে কী কী মাথায় রাখতে হয়?

দীর্ঘ দিন শরীরচর্চা করার পর মাঝে বিরতি নিলে আবার নতুন করে সবটা শুরু করা বেশ চ্যালেঞ্জের! এর জন্য মানসিক ও শারীরিক প্রস্তুতির প্রয়োজন। কী ভাবে আবার স্বাস্থ্যকর রুটিনে ফিরবেন, রইল তার হদিস।

image of Kangana Ranaut.

অভিনেত্রী কঙ্গনা রানাউত। ছবি: সংগৃহীত

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৪ জুন ২০২৩ ১৩:৩৮
Share: Save:

ফিটনেস নিয়ে অভিনেতা-অভিনেত্রীদের সব সময়েই বেশ সতর্ক থাকতে হয়। কখনও চরিত্রের প্রয়োজনে ওজন কমিয়ে ছিপছিপে শরীর করতে হয়, কখনও আবার প্রয়োজন পড়ে ওজন বাড়ানোর। সদ্য ‘ইমার্জেন্সি’ ছবির কাজ শেষ করেছেন অভিনেত্রী কঙ্গনা রানাউত। ‘ইমার্জেন্সি’-তে ভারতের প্রাক্তন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর ভূমিকায় অভিনয় করেছেন। এই ছবির পরিচালনার দায়িত্বে অভিনেত্রী নিজেই ছিলেন। চরিত্রকে বাস্তব রূপ দিতে দু’বছর শরীরচর্চা বন্ধ রেখেছিলেন অভিনেত্রী। সম্প্রতি ইনস্টাগ্রামে ভিডিয়ো শেয়ার করে কঙ্গনা জানিয়েছেন, আবার নতুন করে শরীরচর্চা শুরু করেছেন তিনি।

এ বার অ্যাকশনধর্মী ছবিতে গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করবেন কঙ্গনা, তারই প্রস্তুতি শুরু করেছেন। অভিনেত্রী যেই ভিডিয়োটি শেয়ার করেছেন, তাতে দেখা যাচ্ছে, ভারী ওজন নিয়ে শরীরচর্চা নয়, শুরুতে হালকা ব্যায়াম দিয়েই শরীরচর্চা শুরু করছেন তিনি। স্কিপিং, জাম্পিং, স্ট্রেচিং, স্কোয়াট, জাম্পিং জ্যাক, হ্যাঙ্গিং লেগ রেজ় দিয়েই প্রাথমিক শরীরচর্চা শুরু করেছেন কঙ্গনা। আপনিও কি আবার জিমে যাওয়ার কথা ভাবছেন?

দীর্ঘ দিন শরীরচর্চা করার পর মাঝে বিরতি নিলে নতুন করে সবটা শুরু করা বেশ চ্যালেঞ্জের! এমন ক্ষেত্রে মানসিক ও শারীরিক প্রস্তুতির প্রয়োজন। কী ভাবে আবার স্বাস্থ্যকর রুটিনে ফিরবেন, রইল তার হদিস।

১) শুরুতে ভারী ওজন নিয়ে শরীরচর্চা নয়। হালকা কিছু ব্যায়াম দিয়ে শুরু করুন। অনেক দিন পরে জিমে গেলে অনেকেরই শরীরচর্চা করতে ভাল লাগে না। সে ক্ষেত্রে যে শরীরচর্চাগুলি করতে আপনি স্বচ্ছন্দ, সেইগুলিই করুন।

২) প্রথম দিন জিমে গিয়েই আপনি যদি বাধ্য হয়ে ঘণ্টার পর ঘণ্টা শরীরচর্চা করেন, সে ক্ষেত্রে আপনি প্রথমেই আপনি জিমে যাওয়ার উৎসাহ হারিয়ে ফেলতে পারেন। তাই ‘৫ মিনিট নিয়ম’ মেনে শরীরচর্চা করতে পারেন। প্রথম দিন ৫ মিনিট শরীরচর্চা করুন। ধীরে ধীরে সময় বাড়াতে পারেন।

৩) কাজের চাপে ব্যস্ততা কারণে অনেকেই জিমে যাওয়ার সময় বার করতে পারেন না। জিমে যাওয়ার কোনও নির্দিষ্ট সময় নেই। সকালে সময় হলে সকালে জিমে যান, বিকেলে সময় হলে তখনই যান। একেবারেই সময় বার করতে না পারলে অন্তত ১৫ মিনিট হলেও জিমে যান। ১৫ মিনিটের সেশনটি আপনি কাজের মাঝেও সেরে ফেলতে পারেন।

৪) আগের রাতেই জিমে যাওয়ার প্রস্তুতি সেরে রাখুন। জিমের জামাকাপড়, জিমের ব্যাগ সব আগের রাতেই গুছিয়ে রাখুন। ব্যাগটি সঙ্গে রাখলে আপনি অফিস থেকেও জিমে চলে যেতে পারেন।

৫) মানসিক ভাবে প্রস্তুত হোন। নিজেকে এক মাস সময় দিন। কেউ জিমে যান ওজন কমাতে, কেউ আবার জিমে যান পেশিগুলি মজবুত করতে, কেউ জিমে যান শক্তি বাড়াতে— আপনি কেন যাচ্ছেন সেটা আগে স্থির করুন। সেই অনুযায়ী প্রশিক্ষকের পরামর্শ নিয়ে একটি লিস্ট করে নিন, কী কী শরীরচর্চা করতে হবে। এক মাস নিয়ম করে করুন। ভাল ফল পেলে এমনিতেই আপনার জিমে যাওয়ার আগ্রহ বাড়বে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Weight Loss Tips Kangana Ranaut Fitness
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE