Advertisement
২৩ এপ্রিল ২০২৪
Weight Loss Tips

মেদ জমার ভয় আলু খান না? ওজন ঝরানোর ডায়েটে কী ভাবে আলু রাখলে বাড়বে না ভুঁড়ি?

আলু কখনই আপনার ওজন বেড়ে যাওয়ার একমাত্র কারণ হতে পারে না। ওজন ঝরানোর ডায়েটেও আপনি পরিমিত মাত্রায় আলু রাখতেই পারেন।

যদি রোজ রোজ বার্গার আর মিল্ক শেকের সঙ্গে ফ্রেঞ্চ ফ্রাইস খান, তা হলে আপনার ওজন অবশ্যই বা়ড়বে।

যদি রোজ রোজ বার্গার আর মিল্ক শেকের সঙ্গে ফ্রেঞ্চ ফ্রাইস খান, তা হলে আপনার ওজন অবশ্যই বা়ড়বে। ছবি: শাটারস্টক।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৯ ডিসেম্বর ২০২২ ১৫:২৪
Share: Save:

স্বাস্থ্যকর জীবনধারা বজায় রাখতে রোজের খাদ্যতালিকায় আলু রাখেন না অনেকেই। আলুর গ্লাইসেমিক সূচক বেশি হওয়ার কারণে ডায়াবিটিস থাকলে বা রোগা হতে চাইলে আলু এড়িয়ে চলতেই পছন্দ করেন স্বাস্থ্য সচেতন মানুষ।

পুষ্টিবিদদের মতে, আলু কখনওই আপনার ওজন বেড়ে যাওয়ার একমাত্র কারণ হতে পারে না। ওজন ঝরানোর ডায়েটেও আপনি পরিমিত মাত্রায় আলু রাখতেই পারেন। রোজের ডায়েটে কোনও রান্নায় একটা দু’টো আলু খেলে আপনার ওজন বাড়বে না। কিন্তু যদি রোজ রোজ বার্গার আর মিল্ক শেকের সঙ্গে ফ্রেঞ্চ ফ্রাইস খান, তা হলে আপনার ওজন অবশ্যই বা়ড়বে। ওজন ঝরানোর ডায়েটে কী ভাবে রাখবেন আলু, রইল তার হদিস।

১) ডোবা তেলে আলু ভাজলে সেই আলু ওজন বাড়াতে বাধ্য। সন্ধের স্ন্যাকসে বেকড আলু রাখতেই পারেন। আলুর লম্বা লম্বা টুকরো করে মিনিট দশেক ভাপিয়ে নিন। এ বার একটি পাত্রে অলিভ অয়েল, নুন, চিলি ফ্লেকস, অরিগ্যানো মিশিয়ে আলুর সঙ্গে মাখিয়ে নিন। এ বার ৪২৫ ডিগ্রি ফারেনহাইটে ৪০ মিনিট বেক করে নিন।

ওজন ঝরার ডায়েটে বেকড আলু রাখতেই পারেন।

ওজন ঝরার ডায়েটে বেকড আলু রাখতেই পারেন।

২) বিকেলে খিদে পেলে আলুর স্যালাড বানিয়েও খেতে পারেন। আলু সেদ্ধ করে ছোট ছোট করে কেটে নিন। এ বার তার সঙ্গে পেঁয়াজ কুচি, শশা কুচি, কাঁচা আম কুচি, নুন, রসুন গুঁড়ো, চাটমশলা, লেবুর রস, গোলমরিচের গুঁড়ো আর সামন্য অলিভ অয়েল মিশিয়ে নিন।

৩) আলুর প্যানকেক বানিয়েও খেতে পারেন। আলু সেদ্ধ করে ভাল করে মেখে নিয়ে তাতে গাজর কুচি, ক্যাপসিকাম কুচি, পেঁয়াজ পাতা কুচি, একটা ডিম, রসুন কুচি, নুন, গোলমরিচ ও সামন্য আটা মিশিয়ে নিন। এ বার প্যানকেকের আকারে অলিভ অয়েলে ভেজে নিন আলুর প্যানকেক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Weight Loss Tips Weight Loss Potato
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE