Advertisement
০২ মার্চ ২০২৪
Sinus Infection

সাইনাসের সমস্যায় ভোগান্তি হয়? ৫ নিয়ম মেনে না চললেই শীতকালে বিপাকে পড়বেন

তীব্র মাথাব্যথা, শ্বাসকষ্টও সাইনাসের উপসর্গ। সাইনাসের সমস্যা বাড়াবাড়ি জায়গায় পৌঁছে গেলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে। শীতে সাইনাসের সমস্যা রুখতে কী কী ব্যবস্থা নেবেন?

Prevent sinus infection in winters with these effective tips.

শীতে সাইনাস থেকে কী ভাবে রেহাই পাবেন? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৭ ডিসেম্বর ২০২৩ ১৩:৫০
Share: Save:

শীতের শুরুতে সাইনাসের সমস্যায় ভোগেন অনেকেই। দূষণের বাড়বাড়ন্ত, হঠাৎ তাপমাত্রা কমে যাওয়ার মতো কারণে এই সমস্যা হতেই পারে। সাইনাস মাথার এমন একটি ফাঁপা অংশ, যার কাজ নাকের ভিতর দিয়ে বায়ু চলাচলে সাহায্য করা। কোনও কারণে এই সাইনসে সংক্রমণ হলে বাতাস চলাচলে সমস্যা হয়। তখনই শুরু হয় সমস্যা। তীব্র মাথাব্যথা, শ্বাসকষ্টও হতে পারে কোনও কোনও ক্ষেত্রে। সাইনাসের সমস্যা বাড়াবাড়ি জায়গায় পৌঁছে গেলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে। শীতে সাইনাসের সমস্যা রুখতে কী কী ব্যবস্থা নেবেন?

১) সাইনাসের সমস্যা রুখতে সহজ সমাধান অতিরিক্ত পরিমাণে জল খাওয়া। বেশি করে জল খেলে সাইনাসের মধ্য জমা ময়লা শরীর স্বাভাবিক প্রক্রিয়ায় বার করে দেয়। তাতে নাক পরিষ্কার হয়। ব্যথা কমে। একটু বেশি করে তরল খাবার খেলেও এই সমস্যা কমে।

২) এই সমস্যা কমাতে একটি বিশেষ পানীয় বানিয়ে নিতে পারে। তার জন্য লাগবে এক চামচ অ্যাপল সাইডার ভিনিগার, অল্প আদা কুচি, লেবু, অল্প গোলমরিচ, হাফ চামচ হলুদ, তিন-চার কোয়া রসুন। এগুলি একসঙ্গে নিয়ে এক গ্লাস জলে ফুটিয়ে নিন। সেই মিশ্রণটি একটু ঠান্ডা করে চায়ের মতো ছোট ছোট চুমুক দিয়ে খান। তাতেও সাইনাসের ব্যথা কমবে। এতে মধুও মিশিয়ে নিতে পারেন। তাতে আরও ভাল ভাবে কাজ করতে পারে পানীয়টি।

Prevent sinus infection in winters with these effective tips.

সাইনাসের সমস্যা এড়িয়ে চলতে নিয়মিত ভাপ নেন। ছবি: সংগৃহীত।

৩) সাইনাসের সমস্যা এড়িয়ে চলতে নিয়মিত ভাপ নেন। গরম জল পাত্রে রেখে, তোয়ালে দিয়ে মাথা চাপা দিয়ে সেই পাত্র থেকে ভাপ নেন। এই গরম জলেই কয়েক ফোঁটা ইউক্যালিপটাসের এসেনশিয়াল অয়েল মিশিয়ে নিতে পারেন।

৪) ভাইরাস, ব্যাক্টেরিয়া এবং ছত্রাকের সংক্রমণের কারণেই সাইনাসের সমস্যা হয়। তাই খাওয়াদাওয়ার আগে, চোখে নাকে হাত দেওয়ার আগে ভাল করে হাত ধুয়ে নিতে হবে। সঙ্গে অবশ্যই স্যানিটাইজ়ার ব্যবহার করুন। বাইরে বেরোলে মাস্ক ব্যবহার করলে খুব ভাল হয়।

৫) বাড়ি-ঘর পরিষ্কার রাখুন। সোফার কভার, কার্পেট, পর্দা, বিছানার চাদর, বালিশের কভার নিয়মিত বদল করুন। পোষ্যদেরও পরিষ্কার পরিচ্ছন্ন রাখুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE