Advertisement
১৫ জুন ২০২৪
Over Boiling Milk Tea

দুধ চা বার বার ফুটিয়ে খাওয়া কি স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর? কী হয় এই পানীয় খেলে?

বার বার ফোটানো চায়ের স্বাদ তিতকুটে হয়। খাওয়ার পর অনেক সময়ে গলা-বুক জ্বালা করে। অম্বল অবধারিত জেনেও কাজের ফাঁকে কাপের পর কাপ এমন চা খেয়ে ফেলেন।

Milk Tea

বার বার ফোটানো চা খেলে কী হয়? ছবি: পিক্সাবে।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৯ মে ২০২৪ ১৯:১৪
Share: Save:

দিন শুরু হয় দার্জিলিং থেকে কিনে আনা চায়ে চুমুক দিয়ে। সে চায়ের ঘ্রাণ বা স্বাদই আলাদা। কিন্তু অফিসের ক্যান্টিন কিংবা রাস্তার ধারে চায়ের দোকানে বেঞ্চে বসে আড্ডা দিতে দিতে ধোঁয়া ওঠা গরম দুধ চায়ের ভাঁড়ে চুমুক দেওয়ার লোভ সামলানো মুশকিল।

বার বার ফোটানো চায়ের স্বাদ তিতকুটে হয়। খাওয়ার পর অনেক সময়ে গলা-বুক জ্বালা করে। অম্বল অবধারিত জেনেও কাজের ফাঁকে আড্ডায় কাপের পর কাপ চা খেয়ে ফেলেন। পুষ্টিবিদেরা বলছেন, দুধ চা খেলেই যে শরীর খারাপ হবে, এমন নয়। বরং দুধ চা বার বার ফোটালে তার মধ্যে নানা রকম পরিবর্তন আসে। তার জেরেই পেটের গোলমাল শুরু হয়। শুধু কি তাই? দুধ চা বেশি ফোটালে তার পুষ্টিগুণও নষ্ট হতে পারে।

দুধ চা বেশি বার ফুটিয়ে খেলে কী কী সমস্যা হতে পারে?

১. একাধিক বার দুধ চা ফোটালে দুধের মধ্যে থাকা ভিটামিন বি১২ এবং ভিটামিন সি-এর পুষ্টিগুণ নষ্ট হয়।

২. বার বার দুধ চা ফোটালে তার স্বাদ বদলে যায়। অনেক সময়ে এই পানীয়ে পোড়া গন্ধ ধরে যেতে পারে।

৩. চা পাতার মধ্যে রয়েছে ক্যাথেচিন এবং পলিফেনল নামক দু’টি অ্যান্টিঅক্সিড্যান্ট। বার বার চা ফোটালে এই উপাদানের গুণাগুণ নষ্ট হয়।

৪. বার বার দুধ চা ফোটালে এই পানীয়ের মধ্যে ‘অ্যাক্রাইলেমাইড’ নামক বিশেষ একটি উপাদান তৈরি হয়। যা কারসিনোজেন বা ক্যানসার সৃষ্টিকারী বলেই পরিচিত।

৫. দুধ চা খেলে অনেকেরই অম্বল হয়। কারণ, বেশি ক্ষণ ধরে দুধ ফোটালে তার পিএইচের ভারসাম্য নষ্ট হয়। তাই এই পানীয়টি আরও অ্যাসিডিক হয়ে ওঠে। তাই ফোটানো দুধ চা খেলে পেটে অস্বস্তি হতে পারে। গলা-বুক জ্বালাও করতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Milk Tea Side Effects
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE