Advertisement
১৮ এপ্রিল ২০২৪
hair fall

Hair Care: ৫ কারণ যাতে পাতলা হয় চুল

চুলের ঘনত্ব কমে যাওয়া থেকে বাঁচতে হলে আগে জানতে হবে কী কী কারণে ঘনত্ব কমে চুলের।

চুলের যত্ন নিন।

চুলের যত্ন নিন। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১২ ফেব্রুয়ারি ২০২২ ১৩:১৭
Share: Save:

চুল পড়া আর চুল পাতলা হয়ে যাওয়ার সমস্যা এখন ঘরে ঘরে। এই সমস্যা থেকে মুক্তি পেতে চাইলে আগে জানতে হবে কী কী কারণে ঘনত্ব কমে চুলের।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

১। মানসিক চাপ
যখন আমরা কোনও বিষয় নিয়ে অতিরিক্ত দুশ্চিন্তা করি, তখন মানসিক চাপ তৈরি হয়। এই মানসিক চাপ স্নায়ুতন্ত্র এবং পৌষ্টিক তন্ত্রের উপর নেতিবাচক প্রভাব ফেলে। গোটা শরীরেই এর নানা রকম ছাপ দেখা যায়। আর তার অন্যতম হল চুল পড়ার সমস্যা। রক্তচলাচলের সমস্যা এবং পুষ্টিগত উপাদানের ভারসাম্যের অভাব চুল পাতলা হয়ে যাওয়ার অন্যতম কারণ।

২। খাদ্যাভ্যাস
দৈনন্দিন খাবারে বায়োটিন, জিঙ্ক ও ভিটামিন ডি এর অভাব চুল পাতলা হয়ে যাওয়ার অন্যতম প্রধান কারণ। ভিটামিন ডি এর অভাবে আংশিক বা সম্পূর্ণ টাক পড়ার সমস্যা বা অ্যালোপিসিয়া দেখা দিতে পারে।

৩। খুশকি
চুলের গোড়ায় যত ময়লা জমে ততই ক্ষতি হয় মাথার ত্বকের। খুশকি থেকে চুলকানি তৈরি, এর ফলে মাথার ত্বক চুলকাতে গেলে চুলের গোড়া দুর্বল হয়ে যায় পাশাপাশি চুলের পুষ্টিতেও ব্যাঘাত ঘটায় খুশকির সমস্যা।

৪। বয়স
নারী পুরুষ নির্বিশেষে, বয়স এমন একটি জিনিস যাকে উপেক্ষা করার উপায় নেই। বয়স স্বাভাবিক ভাবেই চুলের ঘনত্ব কমিয়ে আনতে পারে। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে শরীরে নানা রকম পরিবর্তন হয়, চুল পড়া ও চুলের ঘনত্ব কমে যাওয়া এমনই একটি লক্ষণ।

৫। ওজন কমে যাওয়া
যাঁরা অনবরত ওজন কমানোর চেষ্টা করছেন তাঁরা অনেক ক্ষেত্রেই পুষ্টির দিকে খেয়াল রাখেন না। ফলে অনেক গুরুত্বপূর্ণ পুষ্টি উপাদান বাদ চলে যায়। পুষ্টি উপাদানের অভাব চুল পড়ে যাওয়ার একটি কারণ হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

hair fall Hair Loss Beauty Tips stress
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE