Advertisement
০৫ মে ২০২৪
Foot Massage Benefits

মাইগ্রেনের ব্যথায় ভোগেন? রাতে ঘুমোনোর আগে কোন কাজটা করলে যন্ত্রণা থেকে রেহাই পাবেন

রোদে বেরোলে কিংবা দীর্ঘ ক্ষণ খালি পেটে থাকলেই মাইগ্রেনের যন্ত্রণা শুরু হয় অনেকের। তবে রোজ নিয়ম করে একটি কাজ করলেই মাইগ্রেনের যন্ত্রণা থেকে রেহাই পেতে পারেন।

migraine

মাইগ্রেনের সমস্যা থেকে রেহাই পাবেন কী ভাবে? ছবি: শাটারস্টক

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৬ জুলাই ২০২৩ ১৯:৫১
Share: Save:

বাড়ি আর অফিস সামলে নিজের প্রতি যত্ন নেওয়ার সময় হয়ে ওঠে না অনেকের। সারা দিন ধরে বিভিন্ন কাজে ছোটাছুটি করার পর শরীর এতটাই ক্লান্ত হয়ে পড়ে যে, কারও সঙ্গে দু’দণ্ড কথা বলার শক্তিও যেন থাকে না। শারীরিক ক্লান্তি দূর করতে পায়ের তলায় তেল মালিশের কোনও বিকল্প নেই! শুধু পেশির আরামই নয়, পায়ের পাতার মালিশে শারীরিক এবং মানসিক নানা সমস্যার সমাধান মিলতে পারে। রাতে শুতে যাওয়ার আগে ১০ থেকে ১৫ মিনিট নিজের জন্য সময় বার করে পায়ের পাতায় গরম তেল মালিশ করুন। এতে শরীরের নানা সমস্যার হাত থেকে রেহাই পাবেন আপনি। পায়ের পাতায় তেল মালিশ করলে কী কী সুবিধা পাবেন?

১) অনিদ্রার সমস্যায় অনেকেই ভোগেন। ঘুম আনতে নির্ভর করতে হয় ওষুধের উপর। পায়ের তলায় মালিশ মুশকিল আসান হতে পারে। ঘুমোনোর আগে তেল মালিশ করলে মন ভাল হয়, সঙ্গে ক্লান্তিও দূর হয়।

২) জিম করতে গিয়েই হোক কিংবা জগিংয়ের সময়, মাঝেমধ্যেই আমাদের পায়ের পেশিতে টান পড়ে। জল কম খেলেও এই সমস্যা হয় অনেকের। রাতে ঘুমোতে যাওয়ার আগে মালিশ করলে পেশির স্বাস্থ্য ভাল থাকে। আচমকা পেশিতে টান পড়লেও গরম তেল মালিশ করতে পারেন।

নিয়মিত পায়ের তলায় তেল মালিশ করলে মাইগ্রেনের ব্যথা থেকে রেহাই পাওয়া সম্ভব।

নিয়মিত পায়ের তলায় তেল মালিশ করলে মাইগ্রেনের ব্যথা থেকে রেহাই পাওয়া সম্ভব। ছবি: সংগৃহীত।

৩) মানসিক চাপের কারণে কোনও কাজেই মন দিতে পারছেন না? পায়ের তলায় মালিশ করেই দেখুন। নিয়মিত এই পন্থা মেনে চললে মন চাঙ্গা হবে, উদ্বেগও কমবে।

৪) পঞ্চাশ পেরোলেই গাঁটের ব্যথায় অনেকেই কষ্ট পান। অল্পবয়সিরাও এখন বাতের সমস্যায় ভুগছেন। এই ব্যথা কমাতে চাইলেও আপনাকে অবশ্যই করতে হবে পায়ের তলায় মালিশ।

৫) মাইগ্রেনের সমস্যায় মাঝেমধ্যেই কাবু হতে হয়? নিয়মিত পায়ের তলায় তেল মালিশ করলে মাইগ্রেনের ব্যথা থেকেও রেহাই পাওয়া সম্ভব।

৬) ঋতুবন্ধের সময় অনেক শারীরিক সমস্যা দেখা যায়। মেজাজ বিগড়ে যাওয়া, ঘুম না আসা, অবসাদ— এই সময় অনেক মহিলাদের ক্ষেত্রেই দেখা যায়। ওই সময় শরীর চাঙ্গা রাখতে তেল মালিশ করাতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Foot Massage
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE