Advertisement
১৭ জুলাই ২০২৪
Heart Attack

Side effects of Running: কোন ব্যায়ামে পুরুষদের হৃদ‌্‌রোগের ঝুঁকি বাড়ে

সাম্প্রতিক এক গবেষণায় উঠে এসেছে এক চাঞ্চল্যকর তথ্য। গবেষণা অনুযায়ী দীর্ঘক্ষণ দৌড়ালে হার্ট অ্যাটাক ও স্ট্রোকের ঝুঁকি বাড়ে পুরুষদের।

গবেষণা অনুযায়ী দীর্ঘ ক্ষণ দৌড়ালে হার্ট অ্যাটাক ও স্ট্রোকের ঝুঁকি বাড়ে পুরুষদের।

গবেষণা অনুযায়ী দীর্ঘ ক্ষণ দৌড়ালে হার্ট অ্যাটাক ও স্ট্রোকের ঝুঁকি বাড়ে পুরুষদের।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ জুন ২০২২ ১৪:৩০
Share: Save:

‘ওজন কমানোর উপায়’ লিখে গুগলে সার্চ করুন, নিমেষে পেয়ে যাবেন ১০০ রকম ফন্দি-ফিকির। কোথাও বলা হয় কড়া ডায়েটের কথা, কোথাও আবার জোর দেওয়া হয়েছে জিম বা শরীরচর্চার উপর। তবে এগুলির সবই সময়সাপেক্ষ। অনেকের ধারণা, দৌড়ালে ঝটপট মেদ ঝরবে! আর সেই কারণেই রোজ সকালে ঘণ্টা খানেক দৌড়িয়ে ঘাম ঝরান অনেকেই। তবে সাম্প্রতিক এক গবেষণায় উঠে এসেছে এক চাঞ্চল্যকর তথ্য। গবেষণা অনুযায়ী দীর্ঘক্ষণ দৌড়ালে হার্ট অ্যাটাক ও স্ট্রোকের ঝুঁকি বাড়ে পুরুষদের।

সেন্ট বার্থলোমিউ’স হাসপাতাল, সেন্ট জর্জ’স হাসপাতাল এবং ইউনিভার্সিটি কলেজ লন্ডন (ইউসিএল) এর বার্টস হার্ট সেন্টারের একটি গবেষণায় দাবি করা হয়েছে যে, দৌড়ানো পুরুষদের তুলনায় মহিলাদের জন্য বেশি উপকারী। গবেষণায় বলা হয়েছে, যে পুরুষরা নিয়মিত ম্যারাথন, আয়রনম্যান ট্রায়াথলন এবং সাইক্লিং ইভেন্টের মতো খেলায় অংশ নেন, তাঁদের হৃদ‌্‌যন্ত্রের বয়স নিজের বয়সের চেয়ে প্রায় ১০ বছর বেশি হয়।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

অপর দিকে ম্যারাথনের মতো খেলায় নিয়মিত অংশগ্রহণ করলে মহিলাদের স্বাস্থ্যের উন্নতি হয়। নিয়মিত দৌড়ানোর অভ্যাস করলে মহিলাদের হৃদ‌্‌যন্ত্রের বয়স গড়ে ছয় বছর কমে যায়।

এই গবেষণাটি করা হয় ৪০ বছরের বেশি বয়সি দৌড়বিদদের পর্যবেক্ষণের উপর ভিত্তি করে। গবেষণায় ৩০০ জনেরও বেশি দৌড়বিদ অংশগ্রহণ করেন। এরা প্রত্যেকেই ১০ টিরও বেশি দৌড় প্রতিযোগিতায় অংশ নিয়েছিল শুধু তা-ই নয়, ১০ বছর ধরে এঁরা নিয়মিত অনুশীলনের মধ্যে রয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Heart Attack Running Health Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE