Advertisement
২৯ সেপ্টেম্বর ২০২২
pig

Scientific Discovery: মারা যাওয়ার পর পুনরুজ্জীবিত করা গেল শূকরের অঙ্গ! গবেষকদের পরের লক্ষ্য কি মানুষ

‘অর্গানএক্স’ নামক এক পদ্ধতি ব্যবহার করে এই কাণ্ড ঘটিয়েছেন বিজ্ঞানীরা। নেচার বিজ্ঞান পত্রিকার ৩ অগস্টের সংখ্যায় প্রকাশ পেয়েছে গবেষণাটি।

বেঁচে উঠবে মৃত অঙ্গ?

বেঁচে উঠবে মৃত অঙ্গ? ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ অগস্ট ২০২২ ১৩:৫০
Share: Save:

মারা যাওয়ার এক ঘণ্টা পর মৃত শূকরের কিছু কলা (টিস্যু) ও অঙ্গ পুনরুজ্জীবিত করতে সক্ষম হলেন আমেরিকার ইয়েল বিশ্ববিদ্যালয়ের গবেষকরা। ‘অর্গানএক্স’ নামক এক পদ্ধতি ব্যবহার করে এই কাণ্ড ঘটিয়েছেন তাঁরা। বিজ্ঞান পত্রিকা নেচারের ৩ অগস্ট সংখ্যায় প্রকাশ পেয়েছে গবেষণাটি।

নয়া এই গবেষণায় বিজ্ঞানীরা দাবি করেছেন, হৃদ্‌স্পন্দন বন্ধ হয়ে যাওয়ার সঙ্গে সঙ্গেই সব কোষ বা অঙ্গের কার্যকারিতা নষ্ট হয়ে যায় না। কোষের এই বৈশিষ্ট্যটিকেই কাজে লাগানোর চেষ্টা করেছেন তাঁরা। ‘অর্গানএক্স’ পদ্ধতিতে জীবিত অবস্থায় বিশেষ ধরনের কোষ রক্ষাকারী তরল প্রবেশ করানো হয়েছিল শূকরের কোষে। আর তাতেই চমক। বিজ্ঞানীরা দেখেন, মৃত্যুর পর কোষ নষ্ট হয়ে যাওয়া আটকানো গিয়েছে। কোষের কার্যকারিতাও ফিরিয়ে আনা গিয়েছে আংশিক ভাবে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

২০১৯ সালে একই ধরনের একটি গবেষণাতে মৃত শূকরের মস্তিষ্কের কোষের আংশিক কার্যক্ষমতা ফিরিয়ে আনতে সক্ষম হয়েছিলেন বিজ্ঞানীরা। যে পদ্ধতিতে সেই গবেষণা হয়েছিল,তার নাম ‘ব্রেনএক্স’। এই গবেষণাটিতেও ব্যবহার করা হয়েছে একই ধরনের পদ্ধতি। গবেষকদের আশা, ভবিষ্যতে এই গবেষণা ব্যবহার করে যদি মানুষের অঙ্গ পুনরুজ্জীবিত করা সম্ভব হয়, তবে বড় বদল আসতে পারে চিকিৎসাবিজ্ঞানে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.