Advertisement
২৭ এপ্রিল ২০২৪
diabetes

Diabetes insipidus: অতিরিক্ত জল পিপাসা, বারংবার মূত্রত্যাগের বেগ! কিসের ইঙ্গিত

ডায়াবিটিস ইনসিপিডাসও তেমনই একটি রোগ যাতে মূত্রের পরিমাণ বেড়ে যায় উল্লেখজনক হারে। বাড়ে জল পিপাসাও।

সময় থাকতে হতে হবে সাবধান

সময় থাকতে হতে হবে সাবধান ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ অগস্ট ২০২২ ০৯:৩৬
Share: Save:

কোনও রোগের প্রাথমিক লক্ষণ দেখেই যদি সতর্ক হওয়া যায়, তবে তার চিকিৎসা হতে পারে সহজতর। সহজ হয় রোগ নিয়ন্ত্রণও। ডায়াবিটিস ইনসিপিডাসও তেমনই একটি রোগ। এটি সাধারণ ডায়াবিটিসের থেকে আলাদা। শরীরে ভেসোপ্রেসিন নামক হরমোনের ভারসাম্য নষ্ট হয়ে যাওয়াই এর মূল কারণ।

লক্ষণ

এই রোগে মূত্রের পরিমাণ বেড়ে যায় উল্লেখজনক হারে। ফলে বারংবার মূত্র ত্যাগের বেগ আসে। এমনকি রোগ বেড়ে গেলে দিনে ২০ লিটারের সমান মূত্রও উৎপন্ন হতে পারে। পাশাপাশি এই সমস্যায় বেড়ে যায় পিপাসা। ফলে বার বার জল পান করতে উদ্যত হন রোগী।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

চিকিৎসা

এই ধরনের লক্ষণ দেখা দিলে সাধারণত কিছু ক্ষণ জল পানে বিরত রাখা হয় রোগীকে। তার পর মূত্রে ও রক্তে তরলের পরিমাণ পরীক্ষা করার নির্দেশ দেন চিকিৎসকরা। রোগ চিহ্নিত করা গেলে, ভেসোপ্রেসিন হরমোনের অনুরূপ কৃত্রিম একটি উপাদান প্রয়োগ করেন চিকিৎসকরা। নাকের স্প্রে, ট্যাবলেট কিংবা ইঞ্জেকশনের মাধ্যমে এই ওষুধ দেওয়া যেতে পারে। তবে এই ধরনের কোনও সমস্যা দেখা দিলে অবিলম্বে বিশেষজ্ঞের পরামর্শ নেওয়াই বাঞ্ছনীয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

diabetes Symptoms
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE