Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Triphala Benefits

ওষুধ খেয়েও ডায়াবিটিসের চোখরাঙানি কমছে না? আয়ুর্বেদের একটি টোটকায় ভরসা রাখতে পারেন

আমলকি, হরিতকি এবং বহেরা— এই তিন ফল শুকিয়ে তাদের গুঁড়ো একসঙ্গে মিশিয়ে তৈরি করা হয় ত্রিফলার মিশ্রণ। এই তিন ফল পৃথক ভাবেও আমাদের শরীরের পক্ষে উপকারী। রোজ খেলে কী কী উপকার পাবেন?

diabetes

শরীরে ইনসুলিনের ক্ষরণ বাড়বে কী ভাবে? ছবি: শাটারস্টক

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৯ এপ্রিল ২০২৩ ১৩:২১
Share: Save:

আয়ুর্বেদশাস্ত্র মতে রোগ-ব্যাধিকে ঠেকিয়ে রাখতে ত্রিফলার গুরুত্ব অনেক। কিন্তু সত্যিই কি ত্রিফলা সুস্বাস্থ্যের দাওয়াই? রোজ নিয়ম করে ত্রিফলা খেলে ঠিক কী কী লাভ হয় শরীরের?

আমলকি, হরিতকি এবং বহেরা— এই তিন ফল শুকিয়ে তাদের গুঁড়ো একসঙ্গে মিশিয়ে তৈরি করা হয় ত্রিফলার মিশ্রণ। এই তিন ফল পৃথক ভাবেও আমাদের শরীরের পক্ষে উপকারী।

আমলকি ভিটামিন সি এবং অ্যান্টি-অক্সিড্যান্টে ভরপুর। এই ফল পেটের সমস্যা দূর করে। শরীরে জমে থাকা টক্সিন জাতীয় পদার্থ বার করে দিতেও আমলকি বেশ উপকারী। তা ছাড়া, রোগ প্রতিরোধ শক্তি বাড়াতেও আমলকির জবাব নেই। হরিতকিতেও অ্যান্টি-অক্সিড্যান্ট প্রচুর পরিমাণে রয়েছে। পেটের স্বাস্থ্য ভাল রাখতে এর ব্যবহার করা যেতেই পারে। অন্য দিকে, বহেরা কোলেস্টেরল নিয়ন্ত্রণ করতে সাহায্য করে। পাশাপাশি, পেশির জোর বাড়াতে আর হাড় মজবুত করতেও বহেরা বেশ উপকারী।

বিভিন্ন গবেষণায় ত্রিফলার একাধিক গুণাগুণ উঠে এসেছে। কী কী গুণ রয়েছে ত্রিফলার?

১) মেদ ঝরিয়ে ওজন নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে এই মিশ্রণ। বিপাকহার বাড়াতে এই মিশ্রণ দারুণ কাজ করে। গরমে হজমের সমস্যায় কমবেশি সকলেই ভোগেন। বদহজম দূর করতেও নিয়মিত ত্রিফলা খেতে পারেন।

triphala

মেদ ঝরিয়ে ওজন নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। ছবি: সংগৃহীত

২) রোজের অনেক অভ্যাস আমাদের শরীরে ক্যনসার বাসা বাঁধার কারণ হয়। তবে ক্যানসারের মতো মারণরোগ ঠেকিয়ে রাখতেও সাহায্য করে ত্রিফলা। রোজ নিয়ম করে ত্রিফলা খেলে ক্যানসারের ঝুঁকি কমে।

৩) যাঁদের শ্বাসকষ্টের সমস্যা রয়েছে, তাঁরাও ত্রিফলা খেলে উপকার পেতে পারেন।

৪) টাইপ টু ডায়াবিটিসের ক্ষেত্রে শরীরে ইনসুলিনের উৎপাদন মাত্রা কমে যায়। ডায়াবিটিসের সমস্যায় যাঁরা কষ্ট পাচ্ছেন, তাঁরাও নিয়মিত ত্রিফলা খেতে পারেন। ত্রিফলা অগ্ন্যাশয় ইনসুলিন হরমোনের ক্ষরণ বাড়াতে সাহায্য করে।

৫) ত্বকের নানা সমস্যার দাওয়াই হতে পারে ত্রিফলা। নিয়মিত এই মিশ্রণটি খেলে ব্রণ, ফুসকুড়ির সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। পাশাপাশি, ত্বকের জেল্লা ধরে রাখতেও সাহায্য করে এটি।

৬) এমন অনেকেই আছেন, যাঁদের কেবল বর্ষাকালে নয়, সারা বছরই কমবেশি চুল পড়ার সমস্যায় ভোগেন। নিয়মিত ত্রিফলা খেলে চুলের গোড়া মজবুত হয়, চুলের স্বাভাবিক রং বজায় থাকে, চুল পড়ার সমস্যা থেকেও রেহাই মেলে।

৭) সারা ক্ষণ মোবাইল, কম্পিউটারের সামনে থেকে চোখের বারোটা বাজছে। ত্রিফলা কিন্তু চোখের স্বাস্থ্যের জন্যও ভাল। ত্রিফলা চোখের সমস্যা, যেমন ছানি, গ্লুকোমা, কর্নিয়াল ডিস্ট্রোফিস, কনজাংটিভাইটিস এবং প্রদাহ নিরাময় এবং প্রতিরোধ করতে সাহায্য করে।

কী ভাবে খাবেন ত্রিফলা?

বেশ কিছু নামী সংস্থার ত্রিফলা বড়ি পাওয়া যায়। সেই ট্যাবলেট খেতে পারেন। এ ছাড়াও ত্রিফলা চূর্ণ পাওয়া যায়। এক চামচ ত্রিফলার গুঁড়ো এক কাপ জলে সারা রাত ভিজিয়ে রাখতে হবে। সকালে খালি পেটে সেই জল খেতে হবে। সঙ্গে ১ চামচ মধু মিশিয়েও খেতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Diabetes Weight Loss Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE