Advertisement
২৩ এপ্রিল ২০২৪
Eye Care Tips

বিয়ের দিন চশমা ছেড়ে লেন্স পরবেন? চোখের সংক্রমণ রুখতে ৭ ভুল এড়িয়ে চলুন

লেন্স পরলে চোখের সৌন্দর্য বাড়ে, তা নিয়ে কোনও সন্দেহ নেই। তবে সঠিক নিয়মবিধি মেনে লেন্স না পরলে কিন্তু চোখের বারোটা বাজতে পারে। কোন কোন ভুলে চোখের ক্ষতি হতে পারে?

Image of Contact lens.

বিয়ের দিন লেন্স ব্যবহার করতে চান? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১০ জুন ২০২৩ ২০:২৮
Share: Save:

দৃষ্টিশক্তিতে তেমন কোনও সমস্যা নেই, অথচ বিয়ের সাজে সুন্দর দেখানোর জন্য লেন্স পরার শখ হয়েছে আদিরার। লেন্সের দোকানে গিয়ে ‘অ্যাকোয়া’ রঙের লেন্সও পছন্দ করে এসেছেন তিনি। তবে আগে কখনও লেন্স পরার অভ্যাস নেই, তাই খানিকটা ভয়ও কাজ করছে আদিরার মনে। ইদানীং অনেকেই রঙিন লেন্স পরছেন। কেউ এক বার পরেই লেন্স বদলে ফেলছেন, কেউ আবার দীর্ঘ দিন একটাই লেন্স ব্যবহার করছেন। লেন্স পরলে চোখ সুন্দর দেখায়, তা অনেকেই মনে করেন। তবে লেন্স পরার কিছু নিয়ম আছে, তা আগে থেকে না জানলে চোখের ক্ষতিও হতে পারে।

চোখ ভাল রাখতে শরীর মূলত দু’টি কাজ করে। চোখে পর্যাপ্ত অক্সিজ়েনের জোগান দিতে থাকে। আর চোখে কোনও ময়লা জমলে কিংবা ব্যাক্টেরিয়া বাসা বাঁধলে চোখ জলের মাধ্যমে সে সব সংক্রমণের ঝুঁকি কমায়। তবে দীর্ঘ ক্ষণ কন্ট্যাক্ট লেন্স পরা থাকলে চোখে কোনও পরজীবী বাসা বাঁধতে পারে। তা ছড়িয়ে পড়ার অনেকটা সুযোগও পেয়ে যায়। তার থেকেই কর্নিয়াল আলসারের আশঙ্কা তৈরি হয়। তার উপর লেন্স পরে ঘুমোনর অভ্যাস থাকলে চোখে সংক্রমণ হওয়ার প্রবণতা ১০ গুণ বেড়ে যায়। চোখ লাল হওয়া, চোখে তীব্র যন্ত্রণা, অস্বস্তি, অনবরত চোখ থেকে জল বেরোনো— এই সব উপসর্গই চোখে সংক্রমণ হওয়ার লক্ষণ হতে পারে। তবে সময় থাকতে থাকতে সতর্ক না হলে সংক্রমণ থেকে অন্ধত্বেরও ঝুঁকি তৈরি হয়।

Image of contact lens.

দীর্ঘ ক্ষণ লেন্স পরে থাকা উচিত নয়। ছবি: সংগৃহীত।

নিয়মিত লেন্স পরলে কী ভাবে সংক্রমণ এড়িয়ে চলবেন?

১) কাজের প্রয়োজনে দীর্ঘ ক্ষণ বাড়ির বাইরে সময় কাটাতে হয় অনেককেই। সে ক্ষেত্রে একটানা কত ক্ষণ লেন্স পরবেন, সে বিষয়ে চিকিৎসকের পরামর্শ নিন।

২) লেন্সের পরিচ্ছন্নতার বিষয়ে বাড়তি সতর্ক থাকতে হবে। তিন মাস অন্তর লেন্স রাখার পাত্রটি বদলাতে হবে। কনট্যাক্ট লেন্স সব সময়ে স্টেরাইল সলিউশনে ভিজিয়ে সঠিক লেন্স কেসে রাখবেন। লেন্স পরিষ্কার-পরিচ্ছন্ন রাখা ভীষণ জরুরি।

৩) চোখে কোনও রকম অস্বস্তি হলে সঙ্গে সঙ্গে লেন্স খুলে ফেলুন। কিছু দিন লেন্স পরা বন্ধ রাখলে ভাল হয়।

৪) বাজারে হরেক দামের লেন্স পাওয়া যায়। অনেক সময়ে কম দামি লেন্স দীর্ঘ দিন ব্যবহারের কারণেও সংক্রমণ হয়। দামি লেন্সের ক্ষেত্রেও সতর্ক থাকতে হবে। মেয়াদ পেরিয়ে গেলে সেই লেন্স যত দামিই হোক না কেন, ভুলেও ব্যবহার করবেন না।

৫) দীর্ঘ ক্ষণ স্ক্রিনের সামনে থাকলে চোখ শুষ্ক হয়ে যায়। তার পর লেন্স পরলে চোখে সমস্যা হয়। এ রকম ক্ষেত্রে লেন্স কম পরাই ভাল। লেন্স পরার আগে ও পরে হাত ভাল করে সাবান দিয়ে ধুয়ে নিতে ভুলবেন না। তোয়ালে দিয়ে হাত মুছবেন না। বরং কোনও মসলিন কাপড়ে বা সুতির রুমালে হাত মুছে, তবেই লেন্সে হাত দেবেন।

৬) কনট্যাক্ট লেন্স পরে ভুলেও সাঁতার কাটবেন না। সমুদ্রের জলে যাওয়ার আগে কিংবা সুইমিং পুলে গেলে, লেন্স খুলে তার পর জলে নামুন। লেন্স পরে মুখে জলের ঝাপটা দিলেও সমস্যা হবে।

৭) মেকআপ সম্পূর্ণ হয়ে গেলে তার পরেই লেন্স পরুন। লেন্স পরে মেকআপ করলে অনেক সময়ে তাতে কাজল, মাস্কারা, আইশ্যাডো লেগে যেতে পারে। এমন ঘটলে চোখে প্রাথমিক জ্বালাভাব তো হবেই, এমনকি, সংক্রমণও হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Eye Eye Care Contact Lens
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE