Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Lemon Water

Lemon water side effects: মেদ ঝরাতে লেবু জল খান অনেকেই, কিন্তু এতে কাদের ক্ষতি হচ্ছে

অনেকেই দিনে একাধিক বার লেবু জল খেয়ে থাকেন। কিন্তু জানেন কি, লেবু জল শুধু উপকার নয়, কিছু কিছু ক্ষেত্রে এই পানীয় শরীরের ক্ষতিও করে।

লেবুর মধ্যে ভরপুর মাত্রায় সাইট্রিক অ্যাসিড।

লেবুর মধ্যে ভরপুর মাত্রায় সাইট্রিক অ্যাসিড। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ মে ২০২২ ০৯:১৮
Share: Save:

মেদ ঝরানোর জন্য রোজ সকালে খালি পেটে লেবু জলে চুমুক দিচ্ছেন? বাড়তি ফলের আশায় অনেকেই আবার দিনে একাধিক বার লেবু জল খেয়ে থাকেন। কিন্তু জানেন কি, লেবু জল শুধু উপকার নয়, কিছু কিছু ক্ষেত্রে এই পানীয় শরীরের ক্ষতিও করে। এই পানীয়টি পান করার আগে জেনে নিন কী কী সমস্যা দেখা দিতে পারে।

দাঁতের ক্ষতি হয়

লেবুর মধ্যে ভরপুর মাত্রায় সাইট্রিক অ্যাসিড। এই অ্যাসিড শরীরের পক্ষে ভাল। বেশি পরিমাণে সাইট্রিক অ্যাসিড খেতে শুরু করলে দাঁতের এনামেল বা আস্তরণে ক্ষয় দেখা দেয়। ফলে বেশি পরিমাণে লেবু জল খাওয়া থেকে দূরে থাকুন। তা ছাড়াও অধিক মাত্রায় সাইট্রিক অ্যাসিড খেলে মুখে ঘা-ও হতে পারে।

গ্যাস ও পেটে ব্যথার সমস্যা

লেবু এমনিতে পেটের জন্য বেশ উপকারী। লেবুতে থাকা অ্যান্টিঅক্সিড্যান্ট পেটের স্বাস্থ্য ভাল রাখতে পারে। তবে অধিক মাত্রায় লেবু জল খেলে হতে পারে পেটের গন্ডগোলও হতে পারে। যাঁদের অম্বলের সমস্যা রয়েছে তাঁদের ক্ষেত্রেও এই পানীয় নিয়মিত না খাওয়াই শ্রেয়।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

মাইগ্রেন ব্যথা বাড়ে:

বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে যে, সাইট্রিক অ্যাসিড যুক্ত খাবার অত্যধিক মাত্রায় খেলে মাইগ্রেনের ব্যথা বাড়তে পারে। তাই যাঁদের এই সমস্যা রয়েছে, তাঁরা অবশ্যই সতর্ক থাকুন।

ঘন ঘন প্রস্রাবের সমস্যা

অতিরিক্ত মাত্রায় লেবু জল পান করার ফলে ঘন ঘন প্রস্রাবের সমস্যা মাথাচাড়া দিয়ে ওঠে। লেবুর রসে থাকা অ্যাসকরবিক অ্যাসিড থাকে যা মূত্রবর্ধক। পিত্তাশয়ে ঘন ঘন মূত্র উৎপাদন বৃদ্ধি করে এই অ্যাসিড।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Lemon Water Weight Loss Dental Care
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE