Advertisement
১৯ এপ্রিল ২০২৪
lemon tea

Health Tips: দিনভর লেবু চায়ে চুমুক দিচ্ছেন? শরীরের ক্ষতি করছেন না তো

দুধ-চিনি দিয়ে চায়ের পরিবর্তে লেবু চা দিয়েই দিনটা শুরু করেন? ভাবছেন এই অভ্যাসেই দ্রুত ঝরবে মেদ! আদতে শরীরের ক্ষতি হচ্ছে না তো?

অতিরিক্ত মাত্রায় লেবু চা খেলে শরীরে একাধিক রোগ বাসা বাঁধে।

অতিরিক্ত মাত্রায় লেবু চা খেলে শরীরে একাধিক রোগ বাসা বাঁধে। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ মার্চ ২০২২ ১১:৩৩
Share: Save:

আপনি কি নিজের ওজন নিয়ে বেশ সচেতন? দুধ-চিনি দিয়ে চায়ের পরিবর্তে লেবু চা দিয়েই দিনটা শুরু করেন? ভাবছেন এই অভ্যাসেই দ্রুত ঝরবে মেদ! অনেকেই আবার কাজের ফাঁকে চনমনে হতে একাধিক বার লেবু চায়ে চুমুক দেন। এই অভ্যাস কিন্তু মোটেই ভাল নয়। অতিরিক্ত মাত্রায় লেবু চা খেলে শরীরে একাধিক রোগ বাসা বাঁধে। জেনে নিন এর থেকে শরীরের ঠিক কী কী ক্ষতি হতে পারে?

১) দাঁতের ক্ষয়: যাঁরা নিয়মিত লেবু চা খান, তাঁদের দাঁতে এনামেল ক্ষয়ের লক্ষণ দেখা যায়। তাই অত্যধিক মাত্রায় লেবু চা না খাওয়াই ভাল। এতে দাঁতের ক্ষয় বাড়বে। লেবু চা খাওয়ার পরই অবশ্যই ভাল করে কুলকুচি করে নিতে ভুলবেন না, নইলে দাঁতের ব্যথায় ভুগতে হতে পারে।

২) অম্বলের সমস্যা: মাত্রাতিরিক্ত লেবু চা খেলে অন্ত্রের পিএইচের মাত্রায় পরিবর্তন আসে। অ্যাসিডিটির সমস্যা হয়। এর থেকে বুক জ্বালা অনুভব করতে পারেন। এমনকি বমিও হতে পারে। গ্যাস, পেট ব্যথা, ডায়ারিয়া এমনকি গ্যাস্ট্রিক আলসারের সমস্যাও দেখা যায়।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

শরীরে জলের ঘাটতি হয়: গরমে ডিডাইড্রেশনের সমস্যায় কমবেশি সকলেই ভোগেন। ঘাম ও প্রস্রাবের মাধ্যমে শরীর থেকে জল বেরিয়ে যায়। লেবু চা বেশি মাত্রায় খেলে তা মূত্রবর্ধক হিসেবে কাজ করে। যে কারণে শরীরে ডিহাইড্রেশনের সমস্যা আরও বেড়ে যায়।

গর্ভপাতের ঝুঁকি বাড়ে: অন্তঃসত্ত্বা মহিলাদের জন্য লেবু চা একেবারেই নিরাপদ নয়। এতে ক্যাফেইন থাকে। এই অতিরিক্ত মাত্রায় ক্যাফেইন শরীরে গেলে গর্ভপাতের সম্ভাবনা থাকে। এ ছাড়া অ্যাসিডিটিরও সমস্যা হয়।

অস্টিওপোরোসিসের ঝুঁকি বাড়ে: অতিরিক্ত লেবু চা খেলে প্রচুর পরিমাণে ক্যালশিয়াম শরীর থেকে বেরিয়ে যায়। এতে অস্টিওপরোসিসের সমস্যা দেখা দিতে পারে।

অ্যালঝাইমার ঝুঁকি বাড়ে: দীর্ঘদিন ধরে লেবু চা পানের অভ্যাস বয়সের সঙ্গে সঙ্গে অ্যালঝাইমার রোগের ঝুঁকি বাড়ায়। তাই স্মৃতিশক্তি ভাল রাখতে চাইলে লেবু না কম পান করাই শ্রেয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

lemon tea Health Tips Fitness
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE