Advertisement
০৭ মে ২০২৪
Teeth Care

রাতে দাঁত না মেজেই ঘুমিয়ে পড়েন? অজান্তে কোন বিপদগুলি ডেকে আনছেন?

রাতে দাঁত মাজার অভ্যাস অবশ্য অনেকেরই নেই। কিন্তু ‘আমেরিকান ডেন্টাল অ্যাসোসিয়েশন’-এর পত্রিকায় প্রকাশিত সাম্প্রতিক একটি গবেষণা জানাচ্ছে, রাতে দাঁত মাজার রয়েছে বহু উপকারিতা।

symbolic image.

দাঁত মাজুন রাতেও। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২১ ডিসেম্বর ২০২৩ ২০:১৯
Share: Save:

দাঁতের যত্ন নেওয়ার অন্যতম পন্থা হল দাঁত মাজা। অধিকাংশেই দিন শুরু করেন এই কাজটি দিয়ে। দাঁত ভাল রাখতে দাঁত মাজার কোনও বিকল্প নেই। তবে ব্রাশে মাজন লাগিয়ে দাঁতে ঘষলেই, পরিষ্কার হচ্ছে, এই ভাবনা ভুল। দাঁত মাজারও কিছু নিয়মকানুন আছে। সঠিক ভাবে না মাজলে দাঁত পরিষ্কার রাখা সম্ভব নয়। দাঁত দীর্ঘ দিন শক্ত, মজবুত রাখার জন্য দিনে দু’বার দাঁত মাজা জরুরি। তেমনটাই বলে থাকেন চিকিৎসকেরা। অবশ্য অনেকেই দিনে দু’বার দাঁত মাজেন। ঘুম থেকে ওঠার পর এবং রাতে ঘুমোতে যাওয়ার আগে। অবশ্য রাতে দাঁত মাজার অভ্যাস অবশ্য অনেকেরই নেই। কিন্তু ‘আমেরিকান ডেন্টাল অ্যাসোসিয়েশন’-এর পত্রিকায় প্রকাশিত সাম্প্রতিক একটি গবেষণা জানাচ্ছে, রাতে দাঁত মাজার রয়েছে বহু উপকারিতা।

সকালের চেয়েও রাতে দাঁত মাজা বেশি জরুরি বলেই মনে করছেন গবেষকরা। রাতে খাবার খাওয়ার পরে মুখের ভিতরে নানা ধরনের জীবাণু জমে থাকে। দাঁত না মেজে ঘুমিয়ে পড়লে সেগুলি রাতে ঘুমের মধ্যে জাঁকিয়ে বসে। এই জীবাণু শরীরের পক্ষে অত্যন্ত ক্ষতিকর। দাঁত ক্ষয়ে যাওয়া, মাড়িতে সংক্রমণ, গলার সমস্যা এমনকি, অকালে দাঁত পড়ে যাওয়ার মতো নানা সমস্যার ঝুঁকি থাকে। রাতে দাঁত মেজে না ঘুমোলে আর কী সমস্যা হতে পারে?

১) রাতে দাঁত না মাজলে মুখের মধ্যে থাকা জীবাণু ব্যাপক ভাবে মুখের মধ্যে ছড়িয়ে প়ড়ে। এই জীবাণু যে শুধু দাঁতের ক্ষতি করে তা নয়, সেগুলি খাবার হজমের পথেও বাধা হয়ে দাঁড়ায়।

২) মুখে সারা ক্ষণই অ্যাসিডের উৎপাদন হয়। লালায় থাকা ক্যালশিয়াম অ্যাসিড নিষ্ক্রিয় করে। কিন্তু রাতে লালার উৎপাদনের পরিমাণ অনেক কমে যায়। ফলে অ্যাসিড মুখের মধ্যে ছড়িয়ে পড়ার সুযোগ পায় বেশি। রাতে দাঁত মাজলে মাজনে থাকা ফ্লোরাইড লালা উৎপাদন স্বাভাবিক রাখে।

৩) ভাল করে মুখ ধুলে কিংবা কুলকুচি করলেও অনেক সময় দাঁতের কোণে জমে থাকা খাবারের টুকরো বেরিয়ে যেতে পারে না। এগুলি জমে থেকে মুখে দু্র্গন্ধ তৈরির পাশাপাশি মাড়ির ক্ষতিও হয়। তাই ঘুমোতে যাওয়ার আগে মুখ পরিষ্কার করতেই হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Teeth Care Teeth
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE