Advertisement
১৯ এপ্রিল ২০২৪
cancer

Bone Cancer: দীর্ঘদিন ধরে হাড়ে অসহ্য যন্ত্রণা? ক্যানসারে আক্রান্ত নন তো

হঠাৎ শরীরের কোনও অংশ অবশ হতে শুরু করলে আপনাকে অবশ্যই সতর্ক হতে হবে। কারণ এই সমস্যার পিছনে থাকতে পারে ক্যানসারের ঝুঁকি।

যত দ্রুত এই ক্যানসারের চিকিৎসা শুরু করা যায়, সুস্থ হয়ে ওঠার আশা ততটাই বেশি।

যত দ্রুত এই ক্যানসারের চিকিৎসা শুরু করা যায়, সুস্থ হয়ে ওঠার আশা ততটাই বেশি। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ ফেব্রুয়ারি ২০২২ ০৬:৫৮
Share: Save:

নিত্য দিন ক্যানসারে আক্রান্ত হচ্ছেন বিপুল সংখ্যক মানুষ। অন্যান্য ক্যানসারের লক্ষণ সম্পর্কে অনেকেরই কমবেশি ধারণা থাকলেও হাড়ের ক্যানসারের সঙ্গে আমরা কেউই তেমন ভাবে পরিচিত নই। হাড়ে ব্যথা অনুভব করলে অনেকেই মনে করেন হয়েতো কোনও আঘাত লাগার কারণে ব্যথা হচ্ছে। প্রাথমিক ভাবে এই রোগের সঙ্গে হাড়়ের অন্যান্য রোগকে মিশিয়ে ফেলেন মানুষ। বিশেষজ্ঞরা বলছেন, যত দ্রুত এই ক্যানসারের চিকিৎসা শুরু করা যায়, সুস্থ হয়ে ওঠার আশা ততটাই বেশি।

তাই হাড়ের ক্যানসারের এই লক্ষণগুলি সকলেরই জানা দরকার।

১) হাড়ের ক্যানসার হলে হাড় হয়ে যায় অত্যন্ত দুর্বল। তখন সামান্য আঘাতেই হয়ে যায় ফ্র্যাকচার। সাধারণ কিছু চোটেও হাড়ে ফাটল ধরে। আপনারও এমন সমস্যা দেখা দিলে অবশ্যই বিশেষজ্ঞের পরামর্শ নিন।

২) এই ক্যানসারের ক্ষেত্রে হাড়ের ব্যথা হয় সাংঘাতিক। চোট-আঘাত না পাওয়া সত্ত্বেও হাড়ে ব্যথা হওয়ার পাশাপাশি যদি ব্যথা হওয়ার স্থান অনেকটা ফুলে যায়, তা হলে এটি সাধারণ হাড়ের সমস্যা নাও হতে পারে। দীর্ঘদিন ধরে শরীরের কোনও অংশে ফোলা ভাব থাকলে তা উপেক্ষা করবেন না।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

৩) হঠাৎ শরীরের কোনও অংশ অবশ হতে শুরু করলে আপনাকে অবশ্যই সতর্ক হতে হবে। কারণ এই সমস্যার পিছনে থাকতে পারে ক্যানসারের ঝুঁকি।

৪) আর্থ্রাইটিসের সমস্যা থাকলে হাত-পা নড়াতে সমস্যা হয়। তবে সব সময়ে হাত-পা নড়াতে না পারার সঙ্গে আর্থ্রাইটিসকে যোগ করবেন না। এটি হতেই পারে হাড়ের ক্যানসারের লক্ষণ। তাই সাবধান থাকুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

cancer Health Fitness
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE