Advertisement
০৫ মে ২০২৪
Diabetes Symptoms among Kids

খুদেরাও ডায়াবিটিসে আক্রান্ত হতে পারে, কোন উপসর্গ দেখলেই ডাক্তারের কাছে যেতে হবে?

বাড়িতে কারও ডায়াবিটিস থাকলে শিশুদেরও সেই রোগের ঝুঁকি থাকে। সতর্ক না হলেই হতে পারে বিপদ! কী কী লক্ষণ দেখে আগেভাগেই সতর্ক হবেন?

diabetes

শিশুদের ডায়াবিটিস হলে বুঝবেন কোন লক্ষণ দেখে? ছবি: শাটারস্টক

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২০ জুন ২০২৩ ০৯:৫১
Share: Save:

পরিবারে কারও ডায়াবিটিস থাকলে বাড়ির খুদে সদস্যদেরও এই রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা থাকে। এ ক্ষেত্রে ছোটদের প্রতি বাড়তি নজর রাখা প্রয়োজন। তা ছাড়া, শহুরে খাদ্যাভাসে কার্বোহাইড্রেট জাতীয় খাবারের আধিক্য থাকে। জলখাবারে তাদের পছন্দের তালিকায় থাকে নুডল্‌স, কর্নফ্লেক্স। সন্ধ্যা হলেই ম্যাগি, মোমো, চিপ্‌স, বার্গার। এতে রক্তে শর্করার পরিমাণ বেড়ে যাওয়ার ঝুঁকিও বাড়ে। তার উপরে অধিকাংশ শহুরে শিশু, কিশোর-কিশোরী ইদানীং খেলাধুলোয় অভ্যস্ত নয়। অবসর সময়ে তারা ভিডিয়ো গেম খেলে কিংবা ইন্টারনেটেই সময় কাটায়। এই অস্বাস্থ্যকর জীবনযাপনের জেরেই শিশুদের এই রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি আরও বাড়ছে।

শিশুদের মধ্যে কোন কোন লক্ষণ দেখলে ডায়াবিটিস নিয়ে সতর্ক হবেন?

১) শিশুর দৃষ্টি ঝাপসা হয়ে যাচ্ছে? এর কারণ কিন্তু কেবল টিভি দেখা বা মোবাইল ঘাঁটা না-ও হতে পারে। ডায়াবেটিক রোগীদেরও চোখের সমস্যা হতে পারে।

২) খুদের কি বার বার জল তেষ্টা পাচ্ছে? এটি কিন্তু ডায়াবিটিসের লক্ষণ। ডায়াবিটিসের কারণে জিভে লালার পরিমাণ কমে যায়। সে কারণে গলা শুকিয়ে যাওয়ার সমস্যাও হয়। ডায়াবিটিসের মাত্রা অনেক বেড়ে গেলে তা থেকে গলায় জ্বালা, আলসার, সংক্রমণ পর্যন্ত হতে পারে।

Eye Test

শিশু ডায়াবিটিসে আক্রান্ত হলে চোখের সমস্যা হতে পারে। ছবি: সংগৃহীত।

৩) বার বার প্রস্রাব করাও কিন্তু ডায়াবিটিসের লক্ষণ। সন্তান যদি বার বার বাথরুমে যায়, প্রস্রাব চেপে রাখতে না পারে, তা হলেও বুঝতে হবে তার রক্তে শর্করার মাত্রা বেড়েছে।

৪) খুদের দাঁত মাজতে গিয়ে দেখছেন মাড়ি থেকে রক্ত পড়ছে? আপনি হয়তো ভাবছেন ব্রাশ বদলাতে হবে। ডায়াবিটিস থাকলেও কিন্তু মাড়িতে প্রদাহ হয় এবং মাড়ি থেকে রক্তপাত হয়। শিশুর মুখের ভিতরের অংশ, জিভে মাঝেমাঝেই ঘা হলে বা জ্বালা করলে বিষয়টি এড়িয়ে যাবেন না। ডায়াবিটিসের কারণে এমন হতেই পারে।

৫) শিশুর শরীরে মাঝেমধ্যেই র‌্যাশ বেরোচ্ছে? গা-হাত-পায়ে কালো ছোপ পড়ছে? তা হলে কিন্তু সতর্ক হতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Type 1 Diabetes Diabetes
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE