Advertisement
০৪ মে ২০২৪
Fatty Liver

Fatty Liver: নিয়মিত মদ্যপান করেন? কোন লক্ষণগুলি বলে দেবে ফ্যাটি লিভারের সমস্যায় ভুগছেন

অতিরিক্ত মদ্যপানের ফলে মূলত লিভার সিরোসিস, অ্যালকোহলিক হেপাটাইটিসের মতো রোগও দেখা দিতে পারে।

অতিরিক্ত মদ্যপানের ফলে মূলত লিভার সিরোসিস, অ্যালকোহলিক হেপাটাইটিসের মতো রোগও দেখা দিতে পারে।

অতিরিক্ত মদ্যপানের ফলে মূলত লিভার সিরোসিস, অ্যালকোহলিক হেপাটাইটিসের মতো রোগও দেখা দিতে পারে। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৭ জুন ২০২২ ১২:৪০
Share: Save:

ফ‍্যাটি লিভারের অন‍্যতম কারণ হল প্রচুর পরিমাণে মদ‍্যপান। লিভার রক্তে অবস্থিত অ্যালকোহল দূর করে। রক্ত পরিশুদ্ধ করতে সাহায্য করে। কাজেই অতিরিক্ত মদ্যপান করলে লিভারের উপর অতিরিক্ত চাপ পড়ে। লিভারের কার্যক্ষমতার বেশি মদ্যপান করলে লিভারের কোষগুলির মারাত্মক ক্ষতি হতে পারে। মাত্রাতিরিক্ত হারে মদ‍্যপান করার ফলে লিভারে মেদ জমার এই সমস‍্যাকে ‘অ‍্যালকোহল রিলেটেড লিভার ডিজিজ’ বলে। এ ছাড়াও অতিরিক্ত মদ্যপানের ফলে মূলত লিভার সিরোসিস, অ্যালকোহলিক হেপাটাইটিসের মতো রোগও দেখা দিতে পারে।

আমেরিকার ‘ন‍্যাশনাল হেলথ সার্ভিস’ অনুসারে ‘অ‍্যালকোহল রিলেটেড লিভার ডিজিজ’-এর লক্ষণ পুরোপুরি প্রকাশ পায় তখনই যখন লিভার পুরোপুরি ক্ষতিগ্রস্ত হয়ে পড়ে।

প্রতি দিন মদ‍্যপানের অভ‍্যাস এই ধরনের রোগকে বাড়িয়ে তোলে।

প্রতি দিন যাঁরা ৪০ মিলি লিটার করে মদ খান, তাঁদের মধ‍্যে এই ধরনের লিভার সংক্রান্ত সমস‍্যা বেশি করে দেখা যায়। দৈনিক ২ এককের বেশি মদ্যপান করা লিভারের পক্ষে বিপজ্জনক। লিভার ফুলে যাওয়া, তলপেটের ডান দিকে অস্বস্তি, ক্লান্তি, ওজন কমে যাওয়া, খিদে কমে যাওয়া, বমি বমি ভাব, চোখ ও ত্বক হলুদ হয়ে যাওয়া, গোড়ালি ফুলে যাওয়ার মতো কিছু লক্ষণ দেখা দিতে পারে। আপনি যদি মদ্যপান করে থাকেন এবং এই লক্ষণগুলি দেখা দিতে থাকে সে ক্ষেত্রে অতি অবশ্যই চিকিৎসকের পরামর্শ নেওয়া অত্যন্ত জরুরি।

লিভার ভাল রাখতে মদ্যপান না করাই ভাল। মদ্যপান করলেও তা যেন সীমিত পরিমাণে হয়। সেই সঙ্গে নিয়মিত স্বাস্থ্যকর খাবার খাওয়া, শরীরচর্চা করা, বেশি করে জল খাওয়াও দরকার।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

অন্য বিষয়গুলি:

Fatty Liver Alcohol
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE