Advertisement
০২ মে ২০২৪
Belly Fat

পেটের মেদ কমছে না বলে চিন্তিত? পুজোর আগে ছিপছিপে কোমর পেতে নিয়ম করে কয়েকটি যোগাসন করুন

চেষ্টা করেও পেটের মেদ কমাতে ব্যর্থ হন অনেকেই। কিন্তু, পেটের মেদ কমানো খুব কঠিন কাজ নয়। নিয়ম করে কয়েকটি ব্যায়াম করলেই উপকার পেতে পারেন।

Symbolic Image.

নিয়ম করে যদি কয়েকটি ব্যায়াম করা যায়, তা হলে কোমরও হবে ছিপছিপে। ছবি:সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৯ অগস্ট ২০২৩ ১৯:৩৫
Share: Save:

মেদ ঝরানো সহজ নয়। কোমরের মেদ কমানো আরও কঠিন। তবে ভুঁড়ি নিয়ে অস্বস্তি থাকেন অনেকেই। সেই ভুঁড়ি কমাতে কালঘাম ছুটে যায়। শরীরচর্চা, ডায়েট, অফিসে লিফ্‌টে ওঠার বদলে সিঁড়ি ভাঙা— দীর্ঘ দিনের প্রচেষ্টায় ওজন যদিও বা বাগে আনা যায়, পেটের মেদ ঝরতে চায় না কিছুতেই। পেটের মেদ নিয়ে শুধু পুরুষেরা নন, অস্বস্তি থাকেন মহিলারাও। এই ভুঁড়ির কারণেই পছন্দের পোশাক পরা যায় না। অনেকে আবার নিয়ম করে হাঁটতেও যান। তাতেও যে সব সময় আশানুরূপ ফল পাওয়া যায়, তা নয়। তবে হাল ছাড়লে তো চলবে না। বরং সমাধানের অন্য পথ খুঁজতে হবে। নিয়ম করে যদি কয়েকটি ব্যায়াম করা যায়, তা হলে কোমরও হবে ছিপছিপে।

সাইড কিক

প্রথমে সোজা হয়ে দাঁড়ান। দুই হাত প্রণামের ভঙ্গিতে রাখুন। এ বার দুই পা ভাঁজ করে চেয়ারে বসার ভঙ্গিতে বসে, উঠে দাঁড়ান। এর পর দেহের এক পাশে জোরে পা ছুড়তে থাকুন।

নৌকাসন

প্রথমে ম্যাটের উপর শুয়ে পড়ুন। দুই হাত এবং পা ধীরে ধীরে মাটি থেকে তুলতে চেষ্টা করুন। শুধু নিতম্ব মাটিতে ঠেকে থাকবে। শরীরের অবস্থান নৌকার মতো হলে ওই অবস্থা ধরে রাখুন ১০ সেকেন্ড।

স্কোয়াট

প্রথমে সোজা হয়ে দাঁড়িয়ে পড়ুন। এ বার দুই হাত প্রণামের ভঙ্গিতে রাখুন। দুই পায়ের মাঝে যেন ২-৩ ফুট দূরত্ব থাকে। এর পর চেয়ারে বসার ভঙ্গিতে এক বার বসুন। ৫ সেকেন্ড পর আবার উঠে দাঁড়ান।

উল্টো ত্রিকোণাসন

প্রথমে দু’পায়ের মাঝে বেশ কিছুটা ফাঁক রেখে, সোজা হয়ে দাঁড়ান। লম্বা শ্বাস নিন। এ বার কোমর ভাঁজ করে, শ্বাস ছাড়তে ছাড়তে এক হাত দিয়ে উল্টো দিকের পায়ের পাতা স্পর্শ করার চেষ্টা করুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Belly Fat Weight
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE