Advertisement
২৬ এপ্রিল ২০২৪
KK

Singer KK Death: অনুষ্ঠানের আগেই অস্বস্তি ছিল কেকে-র, শরীরের কোন লক্ষণগুলি এড়িয়ে কাজ করে যাওয়া অনুচিত

কাজের প্রতি নিষ্ঠা থাকা ভাল। কিন্তু শরীর ইঙ্গিত দিলে আপনাকেও সেটা শুনতে হবে। কী দেখে বোঝা যাবে, হার্ট অ্যাটাকের কোনও আশঙ্কা রয়েছে কি না।

গানের মাঝে বার বার রুমালে মুখ-কপালের ঘাম মুছছেন শিল্পী কেকে। মাথাতেও ওই রুমাল বোলাচ্ছেন।

গানের মাঝে বার বার রুমালে মুখ-কপালের ঘাম মুছছেন শিল্পী কেকে। মাথাতেও ওই রুমাল বোলাচ্ছেন। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ জুন ২০২২ ০৯:০৪
Share: Save:

ভিড়ে ঠাসা নজরুল মঞ্চ। প্রেক্ষাগৃহে নানা রকমের আলোর ঝলকানি। মঞ্চে গাইছেন বলিউডের গায়ক কেকে। গানের মাঝে বার বার রুমালে মুখ-কপালের ঘাম মুছছেন শিল্পী। মাথাতেও ওই রুমাল বোলাচ্ছেন। একাধিক বার ছোট বোতল থেকে গলায় ঢালছেন জল। মঙ্গলবার নজরুল মঞ্চের কেকে-র লাইভ অনুষ্ঠানের একাধিক ভিডিয়োয় ধরা পড়েছে এমন দৃশ্য। অনুষ্ঠানে হাজির থাকাদের অনেকেই বলছেন, মঞ্চে দরদর করে ঘামছিলেন শিল্পী। তবে কি অনুষ্ঠানের সময়েই অসুস্থ বোধ করছিলেন? তেমন করে গুরুত্ব দেননি? কেকে-র মৃত্যুর পর উঠছে এমন সব প্রশ্ন।

কাজের প্রতি নিষ্ঠা থাকা ভাল। কিন্তু শরীর যদি আপনাকে ইঙ্গিত দেয়, যে এ বার একটু বিরতির প্রয়োজন, আপনাকেও সেটা শুনতে হবে। না হলেই বিপদ। সংগীতশিল্পী কেকে-র আকস্মিক মৃত্যু আমাদের ফের একই কথা মনে করিয়ে দিচ্ছে। তাঁর মৃত্যুর আসল কারণ জানা যাবে ময়নাতদন্ত শেষ হওয়া পর। তবে চিকিৎসকদের প্রাথমিক অনুমান, হার্ট অ্যাটাকেই মৃত্যু হয় কেকে-র। হার্ট অ্যাটাক যে হতে পারে, শরীর কিন্তু তা জানান দেয় বেশ আগে থেকে। ছোট ছোট লক্ষণ আমরা অনেক সময়ে এড়িয়ে যাই। বিশেষ করে কাজের চাপ থাকলে তো বটেই। সামান্য অসুস্থতা বলে ভুল করি।

কোনও কারণ ছাড়াই ঘাম হচ্ছে? একটুতেই হাঁপিয়ে যাচ্ছেন? তা হলেও দুশ্চিন্তার কারণ রয়েছে।

কোনও কারণ ছাড়াই ঘাম হচ্ছে? একটুতেই হাঁপিয়ে যাচ্ছেন? তা হলেও দুশ্চিন্তার কারণ রয়েছে।

যাঁদের উচ্চ রক্তচাপ বা রক্তে শর্করার মাত্রা বেশি বা যাঁদের স্থূলতার সমস্যা রয়েছে, তাঁদের এমনিতেই হৃদ্‌রোগের আশঙ্কা বেশি। হার্ট অ্যাটাক যে কোনও বয়সে, যে কোনও সময়ে হতে পারে। অনেকে মনে করেন, ছেলেদের হার্ট অ্যাটাকের প্রবণতা বেশি। কিন্তু মেয়েদের ক্ষেত্রেও ঝুঁকি থাকে। হার্ট অ্যাটাকের সম্ভাবনা কোন কোন লক্ষণে ধরা সম্ভব?

১। শ্বাস-প্রশ্বাসে যদি কষ্ট হয়, তা হলে হার্ট অ্যাটাকের সম্ভাবনা থাকে। শ্বাস নিতে কষ্ট হলে, দম আটকে আসলে অবিলম্বে চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন। হৃদ্‌যন্ত্রের কোনও রকম সমস্যা হল, ফুসফুসও অক্সিজেন কম পায়। তাই এই লক্ষণ দেখা দিতে পারে।

২। কোনও কারণ ছাড়াই ঘাম হচ্ছে? একটুতেই হাঁপিয়ে যাচ্ছেন? তা হলেও দুশ্চিন্তার কারণ রয়েছে। শরীরে রক্ত চলাচল ঠিকঠাক না হলে বিভিন্ন অঙ্গ-প্রত্যঙ্গ ঠিক করে অক্সিজেন পায় না। তাই হাঁপ ধরতে পারে।

৩। যদি মাঝরাতে হঠাৎ ঘুম ভেঙে দেখেন দরদর করে ঘামছেন, তা হলে উপেক্ষা করবেন না।

৪। বুকে ব্যথা বা চাপ লাগার মতো অনুভূতি হলে অবশ্যই চিকিৎসককে জানান।

৫। মেয়েদের ক্ষেত্রে কিছু লক্ষণ আলাদা। বুকে ব্যথা, ঘাম হওয়া বা হাঁপ ধরা ছাড়াও পেটে অস্বস্তি, পিঠে ব্যথার মতো কিছু অন্যান্য লক্ষণও দেখা দিতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

KK Heart Attack Sudden Heart Attack
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE