Advertisement
১১ মে ২০২৪
Health

Side Effects of lassi: গরমে স্বস্তি পেতে রোজ লস্যি খাচ্ছেন? কী কী সমস্যা হতে পারে জানা আছে কি

গরমে স্বস্তি পেতে লস্যির জুড়ি মেলা ভার। কিন্তু রোজ খাওয়ার অভ্যাসে কী কী সমস্যা দেখা দিতে পারে?

ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৫ জুন ২০২২ ২২:৫৯
Share: Save:

বঙ্গে বর্ষা ঢুকব ঢুকব করছে। মাঝেমাঝেই মহানগরের আকাশ তার পূর্বাভাসও দিচ্ছে। তবে গরম কিন্তু এখনও বিদায় নেয়নি। ফলে এখনও বাইরে বেরোলে ঘেমে-নেয়ে একাকার হতে হচ্ছে। রোদ থেকে ফিরে গলা ভেজাতে তাই অনেকেই ভরসা রাখছেন লস্যিতে। টক-মিষ্টির মিশেলে তৈরি লস্যি যত্ন নেয় স্বাদের। সাময়িক স্বস্তি দিলেও রোজ লস্যি খাওয়ার অভ্যাস একেবারে স্বাস্থ্যকর নয়। লস্যি থেকে কী কী সমস্যা হতে পারে?

ডায়াবিটিস হতে পারে

লস্যি স্বাদে অতুলনীয় করে তুলতে অনেকেই এতে চিনি ব্যবহার করেন। চিনি আছে এমন পানীয় রোজ খাওয়ার অভ্যাসে বেড়ে যেতে পারে রক্তে শর্করার মাত্রা। তা থেকে ডায়াবিটিসের মতো রোগের ঝুঁকি তৈরি হয়।

ওজন বেড়ে য‌েতে পারে

গরমে স্বস্তি পেতে দই দিয়ে তৈরি লস্যি বেশ জনপ্রিয়। তবে দই, চিনি, নুন, বিভিন্ন ধরনের মশলা দিয়ে তৈরি এই ধরনের পানীয় দ্রুত ওজন বাড়িয়ে দিতে পারে।

ত্বকের সমস্যা হতে পারে

একজিমা বা অন্য ধরনের কোনও ত্বক সংক্রান্ত সমস্যায় ভুগলে অতি অবশ্যই লস্যি, দুধ বা দই দিয়ে তৈরি কোনও পানীয় একেবারেই এড়িয়ে চলা জরুরি। দইয়ে থাকা অ্যাসিড উপাদান এই ধরনের সমস্যাকে আরও বাড়িয়ে দিতে পারে।

ঠান্ডা লেগে যেতে পারে

রাতে এই ধরনের পানীয় খেলে ঠান্ডা লেগে জ্বর, সর্দি-কাশির মতো সমস্যা দেখা দিতে পারে। বিশেষ করে অ্যাজমার সমস্যায় যাঁরা ভোগেন, তাঁদের এই ধরনের পানীয় না খাওয়াই ভাল। এতে সমস্যা আরও বেড়ে যেতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Health Lassi
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE