Advertisement
২২ মে ২০২৪
Strange Food

স্প্যাগেটির সঙ্গে ডাল, চকোলেটের সঙ্গে লঙ্কা! শরীর ভাল রাখতে পারে আর কোন খাবারের জুটি?

অনেক খাবারের জুটি রয়েছে যেগুলি প্রাথমিক ভাবে শুনলে অদ্ভুত মনে হবে, কিন্তু স্বাস্থ্যগুণের দিক থেকে অনেকটাই এগিয়ে। রইল তেমন কয়েকটি জুটির কথা।

image of Strange Food Pairings.

এমন অনেক খাবারের জুটি রয়েছে, যা শুনলে অদ্ভুত মনে হবে, কিন্তু স্বাস্থ্যগুণের দিক থেকে সেগুলি অনেকটাই এগিয়ে। ছবি: সংগৃহীত।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১১ ফেব্রুয়ারি ২০২৩ ১৮:২৮
Share: Save:

রোজের খাওয়াদাওয়ার উপর নির্ভর করে শরীরের হালচাল। খাওয়াদাওয়ার অনিয়মে অনেক সময়ে নানা সমস্যা দেখা দেয়। কিন্তু শাকসব্জি এবং ফলমূলই একমাত্র যত্ন নিতে পারে শরীরের? পুষ্টিবিদরা জানাচ্ছেন, তা একেবারেই নয়। শরীর সুস্থ রাখতে এই ধরনের স্বাস্থ্যকর খাবারের অবশ্যই গুরুত্ব রয়েছে। তবে এমন অনেক খাবারের জুটি রয়েছে, যেগুলি প্রাথমিক ভাবে শুনলে অদ্ভুত মনে হবে, কিন্তু স্বাস্থ্যগুণের দিক থেকে সেগুলি অনেকটাই এগিয়ে। রইল তেমন কিছু খাবারের নাম।

রেড ওয়াইন এবং ক্যাসারোল

অন্য মদের সঙ্গে রেড ওয়াইনকে গুলিয়ে ফেললে চলবে না। কারণ রেড ওয়াইনে রয়েছে প্রচুর উপকারিতা। ওয়াইনের গ্লাসে চুমুক না দিয়ে বরং ব্যবহার করতে পারেন রান্নায়। তাপের সংস্পর্শে এসে অ্যালকোহল পুড়ে গিয়ে পড়ে থাকে শুধু ফ্ল্যাভোনয়েড। অত্যন্ত উপকারী এই অ্যান্টি-অক্সিড্যান্ট অ্যালার্জি প্রতিরোধ করে।

ডার্ক চকোলেট এবং শুকনো লঙ্কা

ঝালের ভয়ে অনেকেই রান্নায় শুকনো লঙ্কা এড়িয়ে চলেন। ঝাঁঝালো স্বাদের হলেও এর উপকারিতা কিন্তু কম নয়। তবে আরও বেশি উপকার পেতে শুকনো লঙ্কার সঙ্গে খেতে পারেন ডার্ক চকোলেট। এই দু’টির যুগলবন্দিতে সুস্থ থাকবে হৃদ্‌যন্ত্র। সুইডেন এবং আমেরিকার গবেষকরা প্রথমে এই বিষয়টিতে আলোকপাত করেন। ডার্ক চকোলেট এমনিতে বহু গুণে সমৃদ্ধ। পুষ্টিবিদরা জানান, সপ্তাহে এক দিন ডার্ক চকোলেট খেলে ধমনিতে রক্ত চলাচল সচল থাকে। কারণ ডার্ক চকোলেট শরীরের ফ্ল্যাভোনয়েডস এবং পলিফেনলসের মতো অ্যান্টি-অক্সিড্যান্টের পরিমাণ বাড়িয়ে তোলে।

স্ক্র্যাম্বেলড এগ এবং হামাস

রোজের সকালের পাতে অনেকেরই ডিমের ভুরজি খেয়ে থাকেন। ডিম এমনিতেই অত্যন্ত স্বাস্থ্যকর একটি খাবার। তবে বাড়তি উপকার পেতে এর সঙ্গে মেশাতে পারেন হামাস। খাবারের স্বাদও বাড়বে এতে। স্ক্র্যাম্বেলড এগে এক চামচ হামাস মিশিয়ে খেলে কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখা সম্ভব।

ডাল এবং স্প্যাগেটি বোলোগনিজ

এই দু’টি খাবার একসঙ্গে খাওয়া যেতে পারে, অনেকেরই তা ধারণার বাইরে। তবে ডালের সঙ্গে স্প্যাগোটির যুগলবন্দি শুনতে অদ্ভুত লাগলেও শরীরের যত্ন নিতে বেশ উপকারী এই খাবার। হজমের সমস্যা দূর করা থেকে শুরু করে ওজন নিয়ন্ত্রণে রাখা— ডালের গুরুত্ব অপরিসীম। এমনকি, কোলন ক্যানসারের ঝুঁকি কমায় এই খাবার।

স্টু এবং পিনাট বাটার

স্টুয়ের স্বাদ বাড়াতে অনেকেই মাখন ব্যবহার করেন। তবে মাখনের পরিবর্তে ব্যবহার করতে পারেন পিনাট বাটার। ভিটামিন এবং আয়রনের সমৃদ্ধ উৎস হল পিনাট বাটার। মহিলাদের শরীরে আয়রনের ঘাটতি তৈরি হয় সবচেয়ে বেশি। এই অভাব পূরণ করতে স্টুয়ের সঙ্গে পিনাট বাটার মিশিয়ে নিতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Strange Food Health
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE