Advertisement
৩০ এপ্রিল ২০২৪
summer Foods

শিশু রোজ স্কুলে যাচ্ছে? গরমে সন্তানকে সুস্থ রাখতে কোন ৩টি খাবার খাওয়াবেন?

রাজ্যের স্কুলগুলিতে এখনও গরমের ছুটি পড়েনি। ফলে স্কুলে যাতায়াত করতেই হচ্ছে। এই গরমে শিশুকে সুস্থ রাখতে কোন ৩টি খাবার খাওয়াবেন?

ছবি: সংগৃহীত।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ মার্চ ২০২৩ ২০:১৮
Share: Save:

গরমে প্রাণ ওষ্ঠাগত হওয়ার জোগাড় না হলেও, গ্রীষ্মকাল পড়ে গিয়েছে। বাড়ির বাইরে বেরোলে তাঁর কিছুটা আঁচ পাওয়া যায়। দরদর করে ঘাম হওয়া, অস্বস্তি, অল্পতেই দুর্বল লাগার মতো কিছু সমস্যা তো রয়েছেই। আবহাওয়া দফতর সূত্রে খবর, এ বছর রেকর্ড পরিমাণ গরম পড়তে চলেছে। তাই আগে থেকে শরীরের যত্ন নেওয়া প্রয়োজন। বিশেষ করে শিশুদের। এখনও গ্রীষ্মের ছুটি পড়েনি। ফলে রোজ স্কুলে যাতায়াত করতে হচ্ছেই। স্বাভাবিক ভাবেই ছোটরা নিজের খেয়াল রাখার মতো পরিণত হয়নি। তাদের সুস্থ রাখার দায়িত্ব অভিভাবকদের। এই গরমে সন্তানকে সুস্থ রাখতে তাদের খাদ্যতালিকায় রাখুন কয়েকটি বিশেষ খাবার।

বেল

গরমে বেলের মতো উপকারী আর কিছু নেই। বেল ভিটামিন এ, সি এবং বি কমপ্লেক্স, পটাশিয়াম, ম্যাগনেশিয়ামের সমৃদ্ধ উৎস। অনেক শিশুই বেল খেতে চায় না। বাচ্চাদের যাতে পছন্দ হয়, এমন কোনও উপকরণ দিয়ে বেলের শরবত বানিয়ে দিতে পারেন। ভিটামিন সি থাকায় বেল ভিতর থেকে প্রতিরোধ শক্তি গড়ে তুলতে সক্ষম।

Image of Curd

শিশুর পেটের স্বাস্থ্য ভাল রাখতে রোজ টক দই খাওয়ান। ছবি: সংগৃহীত।

টক দই

গরমে শরীর ঠান্ডা রাখতে টক দইয়ের বিকল্প নেই। শিশুর পেটের স্বাস্থ্য ভাল রাখতে রোজ টক দই খাওয়ান। ক্যালশিয়াম, ফসফরাস, প্রোটিন সমৃদ্ধ টক দই হাড় ভাল রাখতেও সাহায্য করে। টক দই শুধু খেতে না চাইলে তা দিয়ে বানিয়ে দিন লস্যি, রায়তা কিংবা স্যালাড।

ডাবের জল

গরমে শরীরের যত্ন নিতে ডাবের জল খুবই উপকারী। প্রচণ্ড গরমে শিশুর প্রতি দিনের খাদ্যতালিকায় অবশ্যই রাখুন এই পানীয়। শরীর আর্দ্র রাখার পাশাপাশি বিভিন্ন সংক্রমণ জাতীয় রোগবালাই থেকে শিশুকে দূরে রাখবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

summer Foods Children
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE