Advertisement
০১ মে ২০২৪
Heart Friendly Food

হার্ট ভাল রাখতে এবং রক্তে কোলেস্টেরল বশে রাখতে ডায়েটে রাখুন ৩ ‘সুপারফুড’

অতিরিক্ত তেল-মশলা দেওয়া খাবার খেলে এলডিএল বেড়ে যাওয়া অস্বাভাবিক নয়। তবে বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে, সাধারণ কিছু খাবার নিয়মিত খেলে রক্তে কোলেস্টেরল বশে থাকে।

Image of Healthy food

কোন খাবারে ভাল থাকবে হার্ট, কমবে কোলেস্টেরল? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১১ মার্চ ২০২৪ ২১:১৮
Share: Save:

কাজের চিন্তা, উদ্বেগ, মানসিক চাপ কমবে না। দিনে দিনে বেড়েই চলবে। তার সঙ্গে পাল্লা দিয়ে বাড়বে ‘খারাপ’ কোলেস্টেরল। অবশ্য রক্তে এই চটচটে পদার্থটির বেড়ে যাওয়ার জন্য শুধু মানসিক চাপের ঘাড়ে বন্দুক রাখলে চলবে না। তার জন্য অস্বাস্থ্যকর খাওয়াদাওয়া এবং অনিয়ন্ত্রিত জীবনযাপনও দায়ী। অতিরিক্ত তেল-মশলা দেওয়া খাবার খেলে এলডিএল বেড়ে যাওয়া অস্বাভাবিক নয়। তবে বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে, খুব চেনা, সাধারণ কিছু খাবার কিন্তু রক্তে এই ধরনের কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখতে পারে। সেগুলি কী কী?

১) বাদাম

হাড় মজবুত করতে সকালে নিয়মিত ভেজানো কাঠবাদাম খান। তবে রক্তে কোলেস্টেরল ভাল রাখতেও বাদামের যথেষ্ট ভূমিকা রয়েছে। কাঠবাদাম, পেস্তা, আখরোটের মধ্যে রয়েছে পলিআনস্যাচুরেটেড ফ্যাট, সহজপাচ্য ফাইবার এবং প্লান্ট বেস্‌ড স্টেরল। এই সমস্ত উপাদান রক্তে ‘খারাপ’ কোলেস্টেরল (এলডিএল) নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে।

২) পালং শাক

লুটিন, সহজপাচ্য ফাইবার এবং অ্যান্টিঅক্সিড্যান্টে ভরপুর পালং শাক সামগ্রিক ভাবে হার্ট ভাল রাখতে সাহায্য করে। স্যালাড, স্মুদি, ওমলেট কিংবা স্বাস্থ্যকর যে কোনও খাবারেই পালং শাক দেওয়া যেতে পারে।

৩) ডার্ক চকোলেট

ডার্ক চকোলেটের মধ্যে অত্যন্ত প্রয়োজনীয় একটি অ্যান্টিঅক্সিড্যান্ট থাকে। যা রক্তে খারাপ (এলডিএল) কোলেস্টেরল কমিয়ে, ভাল (এইচডিএল) কোলেস্টেরল-এর পরিমাণ বাড়িয়ে তুলতে পারে। তবে উপকারী বলে পরিমাণে অনেকটা ডার্ক চকোলেট কিন্তু খাওয়া যাবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Heart Health healthy food
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE