Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Skin Icing

মুখে সরাসরি বরফ ঘষা ভাল নয়, অথচ ‘ফেস আইসিং’ উপকারী? কী ভাবে করতে হয়?

ত্বক অতিরিক্ত শুষ্ক হয়ে যাওয়ার পিছনেও নাকি দায়ী বরফ। নিয়মিত ব্যবহারে মুখে বলিরেখাও পড়তে পারে। তবে ত্বকের ক্ষতি এড়িয়ে বরফ ব্যবহার করতে চাইলে ভরসা রাখতে পারেন ‘স্কিন আইসিং’ পদ্ধতির উপর।

Image of face icing

ত্বকের যত্নে ‘স্কিন আইসিং’ আদৌ ভাল? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১১ মার্চ ২০২৪ ২০:৩১
Share: Save:

গরমকালে মুখে মেকআপ করার আগে মুখে বরফ বুলিয়ে নেওয়াই দস্তুর ছিল। রক্ত সঞ্চালন ভাল করে চটদলদি ত্বকের জেল্লা ফেরাতে, র‌্যাশ-ব্রণর নিরাময়ে এই টোটকা দারুণ কাজের। ক্ষত নিরাময় করে ত্বকের নিজস্ব কোলাজেন উৎপাদনেও সাহায্য করে বরফ। তবে অনেকেই মনে করেন, সরাসরি মুখে বরফ ঘষলে উপকারের বদলে ক্ষতিও হতে পারে। ত্বক অতিরিক্ত শুষ্ক হয়ে যাওয়ার পিছনেও নাকি দায়ী বরফ। নিয়মিত ব্যবহারে মুখে বলিরেখাও পড়তে পারে। তবে ত্বকের ক্ষতি এড়িয়ে বরফ ব্যবহার করতে চাইলে ভরসা রাখতে পারেন ‘স্কিন আইসিং’ পদ্ধতির উপর। কী ভাবে করতে হয়?

১) সিরাম

মুখ ধোয়ার পর অনেকেই সিরাম ব্যবহার করেন। ত্বকের আর্দ্রতা ধরে রাখতে এই উপাদানটি ইদানীং বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। বরফের বিকল্প হিসাবে এই সিরামই কাজ করতে পারে। তবে ব্যবহার করার বেশ কিছু ক্ষণ আগে তা ফ্রিজের মধ্যে রেখে ঠান্ডা করে নিতে হবে।

২) মাস্ক

গরম পড়ছে। মুখের অতিরিক্ত তৈলাক্ত ভাব দূর করতে অনেকেই মুখে নানা রকম প্যাক, মাস্ক মাখেন। সারা দিনের ক্লান্তি, মুখের ফোলাভাব দূর করতে এই প্যাক কিছু ক্ষণ ফ্রিজে রেখে তার পর মাখতে পারেন।

৩) আই জেল

চোখের তলার ফোলাভাব, কালচে দাগ দূর করতে রাতে শোয়ার আগে আই জেল মাখেন। বিশেষজ্ঞেরা বলছেন, এই জেল মাখার আগে বেশ কিছু ক্ষণ সেটিকে ফ্রিজে রেখে দিলেই কাজ হবে দ্বিগুণ গতিতে।

৪) উবটান

গরমে ঘাম বসে সারা আগে র‌্যাশ বেরোচ্ছে। আবার রোদে পুড়ে ট্যানও হয়েছে। কী করবেন? গায়ে মাখার ঘরোয়া উবটান বানিয়ে তা ফ্রিজে রেখে দিন। স্নান করার আগে গায়ে মেখে নিলে দু’টি সমস্যারই সমাধান হবে।

৫) অ্যালো ভেরা জেল

আর্দ্রতার অভাবে ত্বক একেবারে নিষ্প্রভ হয়ে পড়েছে? ফ্রিজে রাখা অ্যালো ভেরা এই সমস্যায় দারুণ কাজ করতে পারে। তা ছাড়া, ত্বকের যে কোনও সমস্যাতেই ব্যবহার করা যায় অ্যালো ভেরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

skin Icing Skincare
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE