Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Blood Donation

Benefits of Donating Blood: রক্তদানে কমে হৃদ‌্‌রোগের আশঙ্কা, আরও কী কী লাভ হতে পারে এর ফলে?

রক্তদানের পরে শরীরের কোনও ক্ষতি হয় না। বরং রক্তদান করলে বেশ কিছু লাভ হতে পারে বলে জানিয়েছে গবেষণা। দেখে নেওয়া যাক সেগুলি কী কী।

রক্তদান করলে কী পেতে পারেন সুস্বাস্থ্য?

রক্তদান করলে কী পেতে পারেন সুস্বাস্থ্য?

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৪ জুলাই ২০২২ ০৯:৩৫
Share: Save:

এখনও রক্তদান নিয়ে নানা মানুষের মধ্যে নানা সংশয়। রক্ত দেওয়ার আগে বহু মানুষ ভাবনায় পড়ে যান, আদৌ কাজটা ঠিক হচ্ছে তো? সাধারণত, এক জনের দেহ থেকে এক বারে এক ইউনিট রক্ত নেওয়া হয়। এই রক্তদাতার দেহে কয়েক সপ্তাহের মধ্যে পুনরায় তৈরি হয়ে যায়। এর ফলে দাতার কোনও ক্ষতিও হয় না। তবে, ইচ্ছে থাকলেও যে কেউ রক্ত দিতে পারবেন, তা নয়। বিশেষ কোনও রোগের ক্ষেত্রে বা হেপাটাইটিস বি, রেবিজ টিকা নেওয়ার পর ছ’মাস রক্তদান করা উচিত নয়। রক্তদান করলে আপনি যেমন এক জনের প্রাণ বাঁচাতে পারেন তেমনই রক্তদান করা আপনার শরীরের পক্ষেও দারুণ উপকারী।

রক্তদানের পরে শরীরের কোনও ক্ষতি হয় না। বরং রক্তদান করলে বেশ কিছু লাভ হতে পারে বলে জানিয়েছে গবেষণা। দেখে নেওয়া যাক সেগুলি কী কী।

১) হৃদ্‌রোগের আশঙ্কা কমে: আমেরিকার কলোরাডো বিশ্ববিদ্যালয়ের এক সমীক্ষা বলছে, যাঁরা নিয়ম মেনে নির্দিষ্ট সময় অন্তর রক্তদান করেন, তাঁদের হৃদ্‌রোগের আশঙ্কা কমে। যাঁরা সারা জীবনে কখনও রক্তদান করেননি, তাঁদের হৃদ্‌যন্ত্রের তুলনায়, যাঁরা রক্তদান করেন, তাঁদের হৃদ্‌যন্ত্র অনেক বেশি সুস্থ থাকে।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

২) ক্যানসারের আশঙ্কাও কমে: পরিসংখ্যান বলছে, যাঁরা নিয়মিত রক্তদান করেন, তাঁদের ফুসফুস, অন্ত্র, গলার ক্যানসারের আশঙ্কা কমে। রক্তদান করলে শরীরে অতিরিক্ত আয়রন জমতে পারে না, তাই ক্যানসারের ঝুঁকি কমে।

৩) বয়সের ছাপ কমে: যাঁরা নিয়মিত রক্তদান করেন, তাঁদের শরীরে বয়সের ছাপও কম পড়ে। ত্বক অনেক টানটান থাকে। শরীরে মেদও জমে কম।

৪) ক্যালোরি ঝরে: এক বার রক্তদান করলে সাধারণত তিন মাসের ভিতরে আর রক্তদান করা যায় না। কিন্তু চার-পাঁচ মাস অন্তরও যদি কেউ রক্তদান করেন, প্রতি বারই বিনা পরিশ্রমে ঝরিয়ে ফেলতে পারেন ৬৫০ ক্যালোরি। এমনই বলছে ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের গবেষণা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Blood Donation Blood Donors Health Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE