Advertisement
২৯ এপ্রিল ২০২৪
Diabetes Symptoms

চুপি চুপি রক্তে শর্করার পরিমাণ বাড়েনি তো? কোন ৩ লক্ষণ দেখে বুঝবেন?

রক্তে শর্করার পরিমাণ বাড়তে শুরু হয়েছে কি না, তা আগে থেকে জানতে পারলে আগাম সচেতন হওয়া যায়। কিন্তু কী ভাবে বুঝবেন?

ডায়াবিটিস শরীরে বাসা বাঁধেনি তো?

ডায়াবিটিস শরীরে বাসা বাঁধেনি তো? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৬ এপ্রিল ২০২৪ ১৯:০৫
Share: Save:

আধুনিক জীবনযাত্রায় ডায়াবিটিস হানা দেওয়া নতুন বিষয় নয়। সময়ে খাবার না খাওয়া, বাইরের খাবারের প্রতি ঝোঁক, মিষ্টির প্রতি ভালবাসা— এ সব কারণে রক্তে শর্করার পরিমাণ বৃদ্ধি পাওয়া অস্বাভাবিক নয়। কিন্তু আপনি ডায়াবিটিসে আক্রান্ত কি না, তা বাইরে থেকে বোঝা সহজ নয়। অজান্তেই অসুস্থতা বাড়তে থাকে। রক্তে শর্করার পরিমাণ বাড়তে শুরু হয়েছে কি না , তা আগে থেকে জানতে পারলে আগাম সচেতন হওয়া যায়। কিন্তু কী ভাবে বুঝবেন?

১) সারা দিন পরিশ্রমের পর ক্লান্ত হওয়া তো স্বাভাবিক। কিন্তু ঘুম থেকে উঠেও ক্লান্ত হয়ে পড়া বা সারা দিনই ঘুম-ঘুম ভাব, ক্লান্তি কিন্তু ভাল কথা নয়। দীর্ঘ দিন এমন হলে রক্ত পরীক্ষা করান। রক্তে শর্করার পরিমাণ বাড়লে এমন ক্লান্তি থাবা বসায়।

২) রক্তে শর্করার পরিমাণ বেড়ে গেলে অনেক সময় শরীরে লাল, বাদামি বা হলদেটে দাগ দেখা যায়। একে চিকিৎসার পরিভাষায় ‘নেক্রোবায়োসিস লিপিডিক’ বলা হয়। ডায়াবিটিস হানা দেওয়ার আগে অনেকের শরীরেই এমন দাগ হয়। তেমন হলে সচেতন হোন।

৩) ঘন ঘন জলতেষ্টা পাচ্ছে? মাঝরাতে জিভ শুকিয়ে এসে ঘুম ভাঙছে? রক্তে শর্করা বৃদ্ধির অন্যতম লক্ষণ এটি। শর্করা শরীরে জলের চাহিদা বাড়ায়। ডায়াবিটিকদের ক্ষেত্রে রক্তে শর্করার মান বেড়ে গেলেও এমন উপসর্গ দেখা যায়। তাই সাবধান হতে হবে এমন হলেও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Diabetes Sign Health
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE