Advertisement
২৪ এপ্রিল ২০২৪
smoking

Smoking: অতিরিক্ত ধূমপান করেন? সুস্থ থাকতে খেতেই হবে যে ৫টি খাবার

ধূমপানের অভ্যাস শরীরের অন্দরে যতটুকু ক্ষতি করার, তা করে চলেছে নিঃশব্দে।

নেশা ছাড়তে না পারেন, সে ক্ষেত্রে ক্ষতিপূরণ হিসাবে সুস্থ থাকতে এই খাবারগুলি খেতে পারেন।

নেশা ছাড়তে না পারেন, সে ক্ষেত্রে ক্ষতিপূরণ হিসাবে সুস্থ থাকতে এই খাবারগুলি খেতে পারেন। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৭ ফেব্রুয়ারি ২০২২ ০৭:৫৩
Share: Save:

সেই কোন কাল থেকে ধূমপান করেন। এত বছর পেরিয়ে এসেও আজও সেই অভ্যাস সযত্নে লালন পালন করে চলেছেন। পরিবারের অন্যান্য সদস্য, বন্ধু-বান্ধব, অফিসের সহকর্মী এমনকি ভালবাসার মানুষটির বারণকেও ফুৎকারে উড়িয়ে দিয়ে সুখটান দিয়ে চলেছেন। ধূমপানের অভ্যাস শরীরে অন্দরে যতটুকু ক্ষতি করার, তা করে চলেছে নিঃশব্দে। একান্তই যদি ধূমপানের নেশা ছাড়তে না পারেন, সে ক্ষেত্রে ক্ষতিপূরণ হিসাবে সুস্থ থাকতে এই খাবারগুলি খেতে পারেন।

লেবু

কমলালেবু, মোসাম্বি লেবু, বাতাবি লেবু ইত্যাদি লেবু-জাতীয় ফলগুলি প্রতিদিনের খাদ্যতালিকায় থাকা জরুরি। এক বার ধূমপান করার ফলে যে পরিমাণ নিকোটিন শরীরে জমা হয়, তা অনেক দিন পর্যন্ত শরীরে থাকে। ত্বকের কোষ, রোমকূপের ক্ষতি করে। তা ছাড়া নিয়মিত ধূমপান করার ফলে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা অনেক কমে যায়। লেবু জাতীয় ফলের মধ্যে থাকে ভিটামিন সি, রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। ত্বকের কোষের ক্ষতিপূরণেও সাহায্য করে।

ছবি: সংগৃহীত

আদা

ধূমপানের ফলে শরীরে যে নিকোটিন জমা হয়, তা রক্ত সঞ্চালনে ব্যাঘাত ঘটায়। রক্তে নিকোটিনের মাত্রা কম করতে সাহায্য করে আদা। প্রতি দিন কাঁচা আদা খেলে ফুসফুসে নিকোটিন-স্তর পরিষ্কার হয়। ধূমপানের নেশাও কমে।

বেদানা

ধূমপানের ফলে হৃদ্‌স্পন্দন বাড়ে। রক্তচাপ বেড়ে গিয়ে অক্সিজেনের মাত্রা কমে। বেদানা খেলে রক্তের পরিমাণ বৃদ্ধি পায়। রক্ত সঞ্চালনও ভাল হয়।

বাদাম

ধূমপান করার ফলে রক্তনালী সঙ্কুচিত হয়ে যায়। বাদামের মধ্যে থাকা ভিটামিন ই রক্ত সঞ্চালন স্বাভাবিক রেখে হৃদরোগের ঝুঁকি কমায়।

গাজর

ধূমপানের অভ্যাস শরীরে ভিটামিন এ ও সি-এর মাত্রা কমিয়ে দেয়। প্রতি দিন গাজর খেলে ভিটামিন এ, সি, ও কে-র সঠিক মাত্রা বজায় থাকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

smoking Foods
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE