Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Heart

Heart Damaging Foods: ৫ খাবার: হৃদ্‌রোগের কারণ হয়ে উঠতে পারে

অস্বাস্থ্যকর খাবার খাওয়ার অভ্যাস হৃদ্‌রোগে আক্রান্ত হওয়ারও অন্যতম কারণ হতে পারে। কোন খাবারগুলি বাড়িয়ে তোলে হৃদ্‌রোগের ঝুঁকি?

অস্বাস্থ্যকর খাবার খাওয়ার অভ্যাস হৃদ্‌রোগে আক্রান্ত হওয়ারও অন্যতম।

অস্বাস্থ্যকর খাবার খাওয়ার অভ্যাস হৃদ্‌রোগে আক্রান্ত হওয়ারও অন্যতম। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৬ মে ২০২২ ১৪:৪৬
Share: Save:

জীবনযাত্রা সম্পর্কে সচেতন না হলে একটি বয়সের পর থাবা বসাতে পারে হৃদ্‌রোগ। বিশেষ করে উচ্চ রক্তচাপ, কোলেস্টেরল, ডায়াবিটিস থাকলে এই বিষয়ে আরও সতর্ক হওয়া জরুরি। কিন্তু ব্যস্ততার কারণে সঠিক পরিচর্যার অভাবে বেশির ভাগের মধ্যেই হৃদ্‌রোগজনিত কোনও না কোনও সমস্যা দেখা দেয়। পরিবর্তিত জীবনযাত্রা, অত্যধিক ব্যস্ততা, মানসিক চাপ— এগুলিও হৃদ্‌রোগের কারণ হতে পারে। এর পাশাপাশি, খাওয়াদাওয়ার অনিয়ম, অস্বাস্থ্যকর খাবার খাওয়ার অভ্যাস হৃদ্‌রোগে আক্রান্ত হওয়ারও অন্যতম।

কোন খাবার খেলে হৃদ্‌রোগের আশঙ্কা বাড়ে?

১) সোডা জাতীয় পানীয়: এই গরমে স্বস্তি পেতে গলা ভেজানোর জন্য অনেকেই বেছে নেন সোডা জাতীয় পানীয়। এতে সাময়িক ভাবে স্বস্তি পাওয়া গেলেও এই ধরনের পানীয় শরীরের অন্দরে ক্ষতিই করে। সোডাযুক্ত পানীয়তে থাকা রাসায়নকি উপাদান অন্ত্রের ক্ষতি করে। নিয়মিত এই ধরনের পানীয় খাওয়ার অভ্যাস হৃদ্‌রোগের ঝুঁকি বাড়িয়ে তোলে। তাই সোডা, নরম পানীয়, রঙিন পানীয় বেশি না খাওয়াই ভাল। এগুলি শরীরের পক্ষে ক্ষতিকর।

কোন খাবার খেলে হৃদ্‌রোগের আশঙ্কা বাড়ে?

কোন খাবার খেলে হৃদ্‌রোগের আশঙ্কা বাড়ে? ছবি: সংগৃহীত

২) নুন: অত্যধিক কাঁচা নুন খাওয়ার অভ্যাস উচ্চ রক্তচাপের অন্যতম বড় কারণ। হৃদ্‌যন্ত্র ভাল রাখতে চিকিৎসকরা কাঁচা নুন খেতে বারণ করেন। বিশেষ করে যাঁরা উচ্চ রক্তচাপের মতো সমস্যায় ভুগছেন, কাঁচা নুন তাঁদের জন্য মারাত্মক বিপদ ডেকে আনতে পারে। উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে না রাখলে সেখান থেকেই বাড়তে পারে হৃদ্‌রোগের ঝুঁকি। তাই দীর্ঘ দিন সুস্থ থাকতে কাঁচা নুন খাওয়া থেকে দূরে থাকুন।

৩) সাদা পাউরুটি: সকালের জলখাবারে বা অফিসের টিফিনে পাউরুটি বেশ জনপ্রিয় একটি খাবার। কিন্তু চিকিৎসকরা বলছেন, সাদা পাউরুটি স্থূলতা, ডায়াবিটিস এবং হৃদ্‌রোগের কারণ হতে পারে। শুধু তা-ই নয়, বেশি পাউরুটি খাওয়ার অভ্যাস অম্বল, কোষ্ঠকাঠিন্যর মতো শারীরিক সমস্যাও তৈরি করে। যেহেতু পাউরুটিতে ফাইবার ও প্রোটিন কম থাকে, তাই দ্রুত হজম হতে পারে না। ফলে রক্তে শর্করার পরিমাণ বৃদ্ধি পায়। তাই বলে ভাবছেন পাউরুটি খাওয়া ছাড়বেন? সাদা পাউরুটির বদলে খেতে পারেন ব্রাউন ব্রেড।

৪) ভাত: শরীর সুস্থ রাখতে ভাত খাওয়া জরুরি। কিন্তু পুষ্টিবিদরা বলছেন, প্রয়োজনের অতিরিক্ত পরিমাণে ভাত খেলে বাড়তে পারে হৃদ্‌রোগের ঝুঁকি। ভাতে স্টার্চের পরিমাণ অনেক বেশি। স্টার্চ শরীরে পক্ষে ক্ষতিকর। একই কারণে চিকিৎসকরা বেশি আলু খেতেও বারণ করেন।

৫) সিরিয়াল জাতীয় খাবার: কর্নফ্লেক্স, মুসলির মতো সিরিয়াল জাতীয় খাবার প্রাতরাশে অনেকেই খেয়ে থাকেন। অনেকের কাছেই এই ধরনের খাবারগুলি স্বাস্থ্যকর হলেও পুষ্টিবিদরা বলছেন, এই খাবারগুলিতে চিনির পরিমাণ অনেক বেশি থাকে। চিনি হৃদ্‌রোগের ঝুঁকি অনেকাংশে বাড়িয়ো তোলে। তাই পুষ্টিবিদদের মতে, এই ধরনের খাবারের বদলে সকালের জলখাবারে রাখতে পারেন বাড়িতে তৈরি পোহা, উপমার মতো স্বাস্থ্যকর কিছু খাবার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Heart Foods
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE