Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Health

Iron Deficiency Signs: ৫ লক্ষণ: জানান দেবে শরীরে আয়রনের ঘাটতি রয়েছে

দেহে আয়রনের অভাব ঘটছে এই ব্যাপারটা প্রাথমিক ভাবে অনেকেই বুঝতে পারেন না। তবে কিছু লক্ষণ দেখে সহজেই তা নির্ধারণ করা যায়।

আয়রনের অভাবে শরীরের প্রতিটি অঙ্গে পর্যাপ্ত অক্সিজেন পৌঁছয় না।

আয়রনের অভাবে শরীরের প্রতিটি অঙ্গে পর্যাপ্ত অক্সিজেন পৌঁছয় না। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৬ মার্চ ২০২২ ১১:২৮
Share: Save:

শরীরে আয়রনের অভাব ইদানীং কালে একটি বিরাট সমস্যা হয়ে দাঁড়িয়েছে। অনেক মানুষই আয়রনের অভাবে নানা সমস্যায় ভুগে থাকেন। বিশেষ করে মহিলাদের মধ্যে এই ধরনের সমস্যা আরও বেশি করে চোখে পড়ে। পর্যাপ্ত আয়রনের অভাবে শরীরের স্বাভাবিক কার্যকলাপ বিঘ্নিত হয়। আয়রনের ঘাটতি হলে রক্তাল্পতার মতো সমস্যাও দেখা যায়। কিন্তু সমস্যা হচ্ছে দেহে আয়রনের অভাব ঘটছে এই ব্যাপারটা প্রাথমিক ভাবে অনেকেই বুঝতে পারেন না। তবে কিছু লক্ষণ দেখে সহজেই তা নির্ধারণ করা যায়। কোনও রোগ যদি প্রাথমিক অবস্থাতেই চিহ্নিত করা যায় আগেভাগে সুরক্ষা নেওয়া সম্ভব হয়।

কোন লক্ষণগুলি দেখে বুঝবেন শরীরে আয়রনের ঘাটতি রয়েছে?

১) অত্যধিক ক্লান্তি: সময় মতো খাওয়াদাওয়া, বিশ্রাম নেওয়া, পরিমাণ মতো ঘুমনোর মতো দৈনন্দিন ক্রিয়াকলাপগুলি স্বাভাবিক থাকা সত্ত্বেও অতিরিক্ত ক্লান্তি ঘিরে যেন ধরছে। শরীরে আয়রনের ঘাটতি থাকলে এমন হতে পারে। আয়রনের অভাবে শরীরের প্রতিটি অঙ্গে পর্যাপ্ত অক্সিজেন পৌঁছয় না। ফলে মাঝে মাঝেই ক্লান্ত লাগে।

ঘন ঘন বুকে ব্যথা হলে আয়রনের অভাব আছে ধরা যেতে পারেন।

ঘন ঘন বুকে ব্যথা হলে আয়রনের অভাব আছে ধরা যেতে পারেন। ছবি: সংগৃহীত

২) মাথা ব্যথা: শরীরে আয়রন পরিমাণ কম থাকলে মস্তিষ্ক সহ শরীরের বিভিন্ন অংশে অক্সিজেন সরবরাহ হ্রাস পায়। মস্তিষ্কে অক্সিজেনের অভাবে মাথা ঘোরা, মাথা ব্যথা, শারীরিক অস্বস্তি। এমনকি ঋতুস্রাব চলাকালীন মহিলাদের মধ্যে মাইগ্রেনের সমস্যাও দেখা দিতে পারে।

৩) নখের ভঙ্গুর প্রবণতা: নখ একটু বড় হতে না হতেই ভেঙে যায়? আয়রনেরঅভাবের কারণে এমন হতে পারে। আয়রন নখের যত্ন নেয়। তবে স্বাভাবিকের তুলনায় আয়রনের পরিমাণ শরীরে হ্রাস পেলে নখ দুর্বল হয়ে ভেঙে যেতে পারে।

৪) ত্বক ফ্যাকাশে হয়ে যাওয়া: শরীরের সব কোষে রক্ত পরিবহণের জন্য আয়রন অপরিহার্য। আয়রনের ঘাটতি থাকলে দেহের কোষগুলিতে রক্ত সমান ভাবে পৌঁছয় না। রক্তের অভাবে ত্বক অনেক সময় ফ্যাকাশে হয়ে পড়ে। একে রক্তাল্পতার লক্ষণ বলেও ধরা হয়।

৫) বুকে ব্যথা: আয়রনের অভাবে শরীরের সব অংশে অপর্যাপ্ত অক্সিজেন সরবরাহের কারণেই মূলত বুকে ব্যথা হয়। এর ফলে শ্বাস নিতেও অসুবিধা হয়। উচ্চ রক্তচাপ বা হৃদ্‌রোগ সংক্রান্ত কোনও সমস্যা না থাকলেও ঘন ঘন বুকে ব্যথা হলে আয়রনের অভাব আছে ধরা যেতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Health Iron Tablet
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE