Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Apple

Fruits for Women: ৩ ফল: সুস্থ থাকতে মহিলাদের খেতেই হবে

চিকিৎসকরা বলছেন, সামান্য সচেতনতা, দৈনন্দিন খাওয়াদাওয়ার অভ্যাস বদলে ফেললেই শরীর থাকবে সুস্থ।

কয়েকটি ফল মহিলাদের শরীর সুস্থ রাখতে বাড়তি যত্ন নেয়।

কয়েকটি ফল মহিলাদের শরীর সুস্থ রাখতে বাড়তি যত্ন নেয়। প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৫ মার্চ ২০২২ ১৮:১৪
Share: Save:

অনেক মহিলাই ঘর এবং অফিস একসঙ্গে সামলান। সংসার এবং কর্মক্ষেত্রের ভারসাম্য বজায় রাখতে গিয়ে শরীর-স্বাস্থ্যের দিকে নজর দেওয়া হয় না। সমীক্ষা বলছে, বেশিরভাগ নারী জীবনযাপনে অনিয়মজনিত সমস্যার শিকার হন। ফলে স্থূলতা, থাইরয়েড, মানসিক অবসাদ হয় নিত্যসঙ্গী। একটি নির্দিষ্ট বয়সে ঋতুবন্ধের পর থেকে শারীরিক নানা জটিলতাও সৃষ্টি হয়। চিকিৎসকরা বলছেন, সামান্য সচেতনতা, দৈনন্দিন খাওয়াদাওয়ার অভ্যাস বদলে ফেললেই শরীর থাকবে সুস্থ। শরীরের পুষ্টি জোগাতে বয়স নির্বিশেষে রোজের খাদ্যতালিকায় বিভিন্ন মরসুমি ফল থাকা প্রয়োজন। তবে কয়েকটি ফল মহিলাদের শরীর সুস্থ রাখতে বাড়তি যত্ন নেয়।

যাঁরা স্থূলতার সমস্যায় ভুগছেন প্রতিদিনের খাদ্যতালিকায় তাঁরা নিয়মিত রাখতে পারেন বেদানা।

যাঁরা স্থূলতার সমস্যায় ভুগছেন প্রতিদিনের খাদ্যতালিকায় তাঁরা নিয়মিত রাখতে পারেন বেদানা। প্রতীকী ছবি।

শরীর সুস্থ রাখতে রোজ কোন ফলগুলি খাবেন মহিলারা?

১)আপেল: সকালের জলখাবারে বা দুপুরে কাজের ফাঁকে রোজ একটি করে আপেল শরীরের যত্ন নেয়। আপেল ওজন হ্রাস করে, হৃদ্‌যন্ত্র ভাল রাখে, ডায়াবিটিস নিয়ন্ত্রণে রাখে। ‘আমেরিকান অ্যাসোসিয়েশন অব ক্লিনিক্যাল নিউট্রিশন’-এর সমীক্ষা অনুসারে যেসব মহিলারা নিয়মিত আপেল খান তাঁদের মধ্যে হৃদ্‌রোগের ঝুঁকি কমে প্রায় ১৩ থেকে ২২শতাংশ।

২) আমলকি: অনেক মহিলাই আয়রনের অভাবে ভুগে থাকেন। তাঁদের জন্য অপরিহার্য একটি ফল হল আমলকি। ঋতুস্রাবের সময়ে শরীর থেকে অনেক পরিমাণ রক্ত নির্গত হয়। শরীরে পর্যাপ্ত আয়রনের অভাবে রক্তাল্পতার সমস্যা দেখা দেয়। শরীর আয়রনের ঘাটতি পূরণ করতে রোজ একটি করে আমলকি খাওয়া প্রয়োজন হয়।

৩) বেদানা: স্তন ক্যানসারের কোষের মৃত্যু ঘটায় বেদানা। এ ছাড়াও মেয়েদের মধ্যে আর্থ্রারাইটিস হওয়ার প্রবণতা অনেক বেশি। বেদানা আর্থ্রারাইটিসের সমস্যা কমাতেও সমান ভাবে উপকারী। এ ছাড়াও যাঁরা স্থূলতার সমস্যায় ভুগছেন প্রতিদিনের খাদ্যতালিকায় তাঁরা নিয়মিত রাখতে পারেন বেদানা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE