Advertisement
১১ মে ২০২৪
Health

Long Covid: ভাইরাস মুক্ত হওয়ার পরেও লং কোভিডের আশঙ্কা? রোজ যা যা খেলে নিশ্চিন্ত থাকতে পারবেন

কোভিড থেকে সেরে ওঠার পরেও শারীরিক সমস্যাগুলি দীর্ঘমেয়াদী হচ্ছে। বিশেষজ্ঞরা যাকে ‘লং কোভিড’বলে চিহ্নিত করেছেন।

প্রতীকি ছবি।

প্রতীকি ছবি। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৪ জানুয়ারি ২০২২ ১২:২৯
Share: Save:

চলতি করোনা-স্ফীতিতে শারীরিক উপসর্গগুলি তুলনামূলক ভাবে কম সক্রিয়। কিন্তু অনেক বেশি সংক্রামক। কোভিড থেকে সেরে ওঠার পরেও শারীরিক সমস্যাগুলি দীর্ঘমেয়াদী হচ্ছে। বিশেষজ্ঞরা যাকে ‘লং কোভিড’বলে চিহ্নিত করেছেন।

কোভিড পরবর্তী সময়েও বিভিন্ন শারীরিক উপসর্গ দেখা দিচ্ছে এবং সেগুলি থাকছেও অনেক দিন। কোভিড এবং এই লং কোভিডের উপসর্গগুলির মধ্যে সাদৃশ্যগত মিল থাকায় অনেকেই এই দুটিকে একসঙ্গে গুলিয়ে ফেলছেন। ফলে জটিলতা বাড়ছে। লং কোভিড প্রতিরোধ করতে এবং নিজেকে ভিতর থেকে সুস্থ রাখতে ভরসা রাখুন এই চারটি খাবার।

ছবি: সংগৃহীত

অ্যান্টিঅক্সিড্যান্ট সমৃদ্ধ খাবার

বিভিন্ন ধরনের রঙিন শাকসব্জি, ফলমূল যেমন আপেল, কাঠবাদাম, আনারস, আঙুর, খেজুর, জলপাই, ব্রকোলি, ভুট্টা ইত্যাদি খাবারে রয়েছে ভরপুর অ্যান্টিঅক্সিড্যান্ট। কোভিড পরবর্তী সময়ে এই খাবারগুলি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করবে।

ভিটামিন-সি জাতীয় খাবার

কমলা লেবু, আমলকি, পাকা পেঁপে, পেয়ারা, ব্রকোলি, বিভিন্ন টকজাতীয় ফল, শাক, আলু ইত্যাদি ভিটামিন-সি সমৃদ্ধ খাবার বিভিন্ন ভাইরাসের সঙ্গে লড়তে সাহায্য করে।

ওমেগা-থ্রি যুক্ত খাবার

বিভিন্ন ধরনের মাছ, সয়াবিন, সবুজ শাকসব্জি, বাদাম ইত্যাদি ওমেগা-থ্রি সমৃদ্ধ খাবার রক্তচাপ হ্রাস করে। প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে শরীর সুস্থ রাখে।

ভিটামিন-ডি জাতীয় খাবার

ডিমের কুসুম, দই, ওটস, মাশরুম, দুধ ইত্যাদি ভিটামিন-ডি জাতীয় খাবার কোভিড পরবর্তী সময়ে অবশ্যই রোজের খাদ্যতালিকায় রাখা উচিত। ভিটামিন-ডি হাড়ের যত্ন নেওয়ার পাশাপাশি রোগের সঙ্গে লড়াই করার ক্ষমতা বৃদ্ধি করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Health Covid Omicron
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE