Advertisement
২৭ সেপ্টেম্বর ২০২২
Weight Loss

রোগা হতে সাহায্য করে টক দই, দ্রুত সুফল পেতে কী ভাবে খাবেন তা জেনে নেওয়া জরুরি

রোগা হতে চাইলে রোজের পাতে অনায়াসে রাখতে পারেন টক দই। ওজন কমাতে টক দইয়ের মতো পারদর্শী খুব কমই আছে। তবে তার আগে জানতে হবে কী ভাবে খেলে রোগা হবেন দ্রুত।

ওজন কমাতে টক দইের জুড়ি মেলা ভার।

ওজন কমাতে টক দইের জুড়ি মেলা ভার। ছবি- সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ সেপ্টেম্বর ২০২২ ১৯:৩৬
Share: Save:

রোগা হওয়া সহজ নয়। পরিশ্রম করা প্রয়োজন। এর চটজলদি কোনও উপায়ও নেই। খাওয়াদাওয়ায় বিধি-নিষেধ মেনে চলার পাশাপাশি দরকার নিয়ম করে শারীরিক কসরতও জরুরি। সামনেই পুজো। এই সময় অনেকেই ওজন কমিয়ে রোগা হতে চান। রোগা হওয়ার এই পর্বে রোজের খাদ্যতালিকায় কী থাকছে, সেটা খুবই জরুরি। এমন কিছু রাখতে হবে যা পেটও ভরতি রাখে। একই সঙ্গে স্বাস্থ্যকর। আবার ওজন কমানোর ক্ষেত্রেও একটা বড় ভূমিকা পালন করবে। পুষ্টিবিদদের মতে, এ ক্ষেত্রে দই খুব ভাল বিকল্প হতে পারে। টক দই এমনিতেই অত্যন্ত স্বাস্থ্যকর। ওজন কমাতেও এর জুড়ি মেলা ভার। কিন্তু তার আগে জানতে হবে কী ভাবে দই খেলে সুফল মিলবে দ্রুত। রইল তারই সন্ধান।

ওটস দই মশলা

ওজন কমাতে ওটসের ভূমিকা নতুন করে কিছু বলার নেই। টক দইয়ের সঙ্গে যদি জুটি বাঁধে ওটস, তা হলে তো সোনায় সোহাগা। ওজন কমানো নিয়ে আর কোনও চিন্তাই রইল না। সকালের জলখাবারে অনায়াসে খেতে পারেন ওটস দই মশলা। কী ভাবে বানাবেন? ওটস নরম করে সেদ্ধ করতে বসান। সেদ্ধ হয়ে এলে এতে মেশান পেঁয়াজ কুচি, শসা কুচি, গাজর, টম্যাটো কুচি, সামান্য লঙ্কার গুঁড়ো, গোলমরিচ গুঁড়ো, নুন। এ বার একটি পাত্রে তেল গরম করে তাতে সর্ষে ও ধনেপাতা ফোড়ন দিয়ে ওটস আর সব্জিগুলি দিয়ে দিন। একটু নেড়েচেড়ে নামিয়ে নিলেই তৈরি ওটস সব্জি মশলা।

ওজন কমাতে ওটসের ভূমিকা নতুন করে কিছু বলার নেই।

ওজন কমাতে ওটসের ভূমিকা নতুন করে কিছু বলার নেই। ছবি: সংগৃহীত

দই চিকেন

ভাত খেলেই ওজন বেড়ে যেতে পারে ভেবে, অনেকেই দুপুরের খাবারে স্বাস্থ্যকর এবং সুস্বাদু কিছু খোঁজেন। তাঁদের জন্য এই পদটি দারুণ বিকল্প হতে পারে। এই পদটি রান্না করাও খুব সহজ। অল্প তেল-মশলা দিয়ে যে ভাবে মাংস রান্না করেন, তাতেই বেশি করে দই মিশিয়ে দিতে পারেন। চিনি দেবেন না। দই মাংসের এই পদ একই সঙ্গে স্বাদ এবং স্বাস্থ্য দুইয়ের যত্ন নেয়।

সব্জির রায়তা

রোগা হতে চাইছেন? তাহলে আপনার রোজের পাতে বেশি করে রাখতেই হবে সব্জি। ওজন কমাতে এর চেয়ে ভাল বিকল্প আর হতে পারে না। চেনা সব্জির একটু অন্যরকম স্বাদ পেতে চাইলে বানিয়ে নিতে পারেন রায়তা। কী ভাবে বানাবেন? একটি পাত্রে কুচি করে কাটা টম্যাটো, পেঁয়াজ, জিরে গুঁড়ো,লঙ্কা কুচি, ধনে গুঁড়ো, লাল লঙ্কার গুঁড়ো এবং বেশি করে টক দই একসঙ্গে মিশিয়ে বানিয়ে নিন রায়তা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.