Advertisement
৩০ সেপ্টেম্বর ২০২২
Health

Sleep Inducing Drinks: ৩ পানীয়: ঘুম না আসার সমস্যা দূর করবে নিমেষে

অনিদ্রার সমস্যায় ভোগেন অনেকে। রাতে ঘুমানোর আগে কয়েকটি পানীয় খেলে ঘুম আসবে দ্রুত।

দীর্ঘ দিন ঘুম না হলে সমস্যাগুলি আরও বড় আকার নিতে পারে।

দীর্ঘ দিন ঘুম না হলে সমস্যাগুলি আরও বড় আকার নিতে পারে। ছবি-সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৯ জুলাই ২০২২ ২০:৪৪
Share: Save:

দেহের সার্বিক সুস্থতার জন্য পর্যাপ্ত ঘুমের গুরুত্ব অপরিসীম। অনিদ্রা ও পর্যাপ্ত ঘুমের অভাব ডেকে আনে হৃদ্‌যন্ত্রের সমস্যা, স্নায়ুর রোগ, স্থূলতা, দুর্বলতা ও রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলার মতো অজস্র সমস্যা। বিশেষজ্ঞদের মতে, এক জন পূর্ণবয়স্ক মানুষের দৈনিক অন্তত ৭-৮ ঘণ্টা নিরবচ্ছিন্ন ঘুমের প্রয়োজন। রাতে ঘুম না আসার সমস্যায় আছে অনেকেরই। পর্যাপ্ত না ঘুমালে শুধু শরীরে নয়, তার প্রভাব পড়ে মন এবং মস্তিষ্কেও। দীর্ঘ দিন ঘুম না হলে সমস্যাগুলি আরও বড় আকার নিতে পারে। সমস্যা থাকলে তার সমাধানও থাকবে। রাতে ঘুমানোর আগে কয়েকটি পানীয় খেলে এই সমস্যা দূর হবে দ্রুত।

১) ভেষজ চা

সর্দি-কাশি, ঠান্ডা লাগা কমাতে দারুণ কাজে আসে ভেষজ চা। তুলসি, মধু, দারচিনি এবং আরও অন্যান্য স্বাস্থ্যকর উপাদান দিয়ে তৈরি ভেষজ চা অনিদ্রার সমস্যার সমাধান করতে পারে। রাতে ঘুমাতে যাওয়ার আগে এই চা খেতে পারেন। ঘুম আসবে দ্রুত।

২) হলুদ দুধ

ঘুমানোর আগে দুধ খাওয়ার অভ্যাস আছে অনেকেরই। ঘুম না আসার সমস্যা যদি থেকে থাকে, সে ক্ষেত্রে দুধের গ্লাসে মিশিয়ে নিতে পারেন এক চিমটে হলুদ। নিয়ম করে হলুদ-দুধ খেলে অনিদ্রার সমস্যা দূর হবে দ্রুত।

৩) পানীয় জল

হজমের গোলমাল থেকেও অনেক সময় ঘুম আসতে চায় না। রাতে খাবার ঠিক ভাবে পরিপাক না হওয়ার কারণে বদহজমের সমস্যা দেখা দিতে পারে। বার বার প্রস্রাব পেতে পারে বলে, অনেকেই রাতে বিশেষ জল খান না। এতেই দেখা দেয় সমস্যা। রাতে বেশি করে জল খেলে হজমের সমস্যাও নিয়ন্ত্রণে থাকে। ঘুম না আসার সমস্যা কমাতে, তাই ঘুমানোর আগে জল খাওয়াটা জরুরি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.