Advertisement
০৬ মে ২০২৪
Bloating Problem

রাত জাগলেই অম্বল হয়? স্বস্তি পেতে ওষুধের বদলে ভরসা রাখতে পারেন কিছু পানীয়ে

গ্যাস-অম্বল হলে ওষুধ খেলে দ্রুত সুস্থ হওয়া যায়। কিন্তু এ ধরনের ওষুধ বেশি না খাওয়াই ভাল। তার চেয়ে কিছু পানীয় দ্রুত মুক্তি দিতে পারে এই সমস্যা থেকে।

Symbolic Image.

পেটের গোলমাল কমাতে পারে কিছু পানীয়। ছবি:সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৪ অগস্ট ২০২৩ ১৭:৪৫
Share: Save:

ছুটির দিনেও কিছু না কিছু কাজ থাকেই। তাই বন্ধুদের সঙ্গে হুল্লোড় করতে সপ্তাহান্তের জন্য অপেক্ষা করেন না কেউই। বরং দ্রুত অফিসের কাজ শেষ করে বন্ধুদের জমায়েতে যোগ দেন। রাতভর চলে পার্টি, হইহুল্লোড়। আর পরের দিন সকালে উঠেই পেট গুড়গুড়, গ্যাস-অম্বল। একে তো রাতজাগা, তার উপর বাইরের খাবার খাওয়া। সেই সঙ্গে অল্পসল্প মদ্যপান তো আছেই। একসঙ্গে এত অনিয়মের প্রভাব পরে পেটে। সেই মুহূ্র্তে গ্যাসের ওষুধ খেলে হয়তো সুস্থ হয়ে ওঠা যায়, কিন্তু এই ধরনের ওষুধ বেশি না খাওয়াই ভাল। বরং ঘরোয়া কয়েকটি পানীয়ের উপর ভরসা রাখলে স্বস্তি পাবেন।

জোয়ানের জল

হজমজনিত সমস্যা দূর করতে জোয়ানের জুড়ি মেলা ভার। গ্যাস-অম্বল হলে অনেকেই একমুঠো জোয়ান মুখে পুরে দেন। তার সুফলও পাওয়া যায়। তবে শুকনো জোয়ান খাওয়ার চেয়ে বানিয়ে নিতে পারেন জোয়ানের জল। জোয়ান ভিজিয়ে সেই জলটি খেতে পারেন। পেট ঠান্ডা হবে। গ্যাসের সমস্যাও কমবে।

আদা চা

শরীর সুস্থ রাখতে আদার জুড়ি মেলা ভার। ঠান্ডা লাগা থেকে গ্যাসের সমস্যা— সবেতেই আদা দারুণ কাজ করে। গ্যাসের সমস্যা কমাতে ভরসা রাখতে পারেন এই পানীয়ে। বানানোর পদ্ধতি খুবই সহজ। ১ চা চামচ মৌরি, জিরে, এক চিমটে হলুদ, ২টি লবঙ্গ এবং অবশ্যই আদা, সব একসঙ্গে ফুটিয়ে নিন। একটু ঠান্ডা হলে খেয়ে নিন। উপকার পাবেন।

শসার শরবত

পেটের স্বাস্থ্য ভাল রাখতে শসা খুবই উপকারী। গ্যাস হলে তা নিমেষে কমাতে শসা দারুণ কাজ করে। কী ভাবে বানাবেন এই শরবত? ২ টেবিল চামচ দই, পুদিনা পাতা, আদা কুচি, মৌরি এবং সামান্য জল— সব উপকরণগুলি একসঙ্গে মিশিয়ে মিক্সিতে ঘুরিয়ে নিলেই তৈরি এই জাদু পানীয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bloating Health
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE