Advertisement
০২ মে ২০২৪
womens health

বাড়ি আর অফিস সামলাতে গিয়ে নিজের খেয়াল রাখা হচ্ছে না? কোন ফলগুলি সুস্থ রাখবে শরীর?

শরীরের পুষ্টি জোগাতে রোজের খাদ্যতালিকায় বিভিন্ন মরসুমি ফল থাকা প্রয়োজন। কয়েকটি ফল মহিলাদের শরীর সুস্থ রাখতে দারুণ উপকারী।

দৈনন্দিন খাওয়াদাওয়ার অভ্যাস বদলে ফেললেই শরীর থাকবে সুস্থ।

দৈনন্দিন খাওয়াদাওয়ার অভ্যাস বদলে ফেললেই শরীর থাকবে সুস্থ। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৫ ডিসেম্বর ২০২২ ১১:২১
Share: Save:

ঘর এবং বাইরে একা হাতে সামলাতে হয় অনেককেই। সংসারের খুঁটিনাটি, সন্তানের পড়াশোনায় নজরদারির পাশাপাশি ছুটতে হয় অফিসে। এত পরিশ্রমের প্রভাব পড়ে শরীরে। সমীক্ষা বলছে, বেশির ভাগ নারী জীবনযাপনে অনিয়মজনিত সমস্যার শিকার হন। ফলে স্থূলতা, থাইরয়েড, মানসিক অবসাদ হয় নিত্যসঙ্গী। একটি নির্দিষ্ট বয়সে ঋতুবন্ধের পর থেকে শারীরিক নানা জটিলতারও সৃষ্টি হয়। চিকিৎসকরা বলছেন, সামান্য সচেতনতা, দৈনন্দিন খাওয়াদাওয়ার অভ্যাস বদলে ফেললেই শরীর থাকবে সুস্থ। শরীরের পুষ্টি জোগাতে বয়স নির্বিশেষে রোজের খাদ্যতালিকায় বিভিন্ন মরসুমি ফল থাকা প্রয়োজন। তবে কয়েকটি বিশেষ ফল মহিলাদের শরীর সুস্থ রাখতে বাড়তি যত্ন নেয়।

আপেল

সকালের জলখাবারে বা দুপুরে কাজের ফাঁকে রোজ একটি করে আপেল শরীরের যত্ন নেয়। আপেল ওজন কমায়, হৃদ্‌যন্ত্র ভাল রাখে, ডায়াবিটিস নিয়ন্ত্রণে রাখে। ‘আমেরিকান অ্যাসোসিয়েশন অব ক্লিনিক্যাল নিউট্রিশন’-এর সমীক্ষা অনুসারে যে সব মহিলারা নিয়মিত আপেল খান, তাঁদের মধ্যে হৃদ্‌রোগের ঝুঁকি কমে প্রায় ১৩ থেকে ২২ শতাংশ।

 শরীরের পুষ্টি জোগাতে বয়স নির্বিশেষে রোজের খাদ্যতালিকায় বিভিন্ন মরসুমি ফল থাকা প্রয়োজন।

শরীরের পুষ্টি জোগাতে বয়স নির্বিশেষে রোজের খাদ্যতালিকায় বিভিন্ন মরসুমি ফল থাকা প্রয়োজন। ছবি: সংগৃহীত

আমলকি

অনেক মহিলাই আয়রনের অভাবে ভুগে থাকেন। তাঁদের জন্য অপরিহার্য একটি ফল হল আমলকি। ঋতুস্রাবের সময়ে শরীর থেকে অনেক পরিমাণ রক্ত নির্গত হয়। শরীরে পর্যাপ্ত আয়রনের অভাবে রক্তাল্পতার সমস্যা দেখা দেয়। শরীর আয়রনের ঘাটতি পূরণ করতে রোজ একটি করে আমলকি খাওয়া প্রয়োজন।

বেদানা

স্তন ক্যানসারের কোষের মৃত্যু ঘটায় বেদানা। এ ছাড়াও মেয়েদের মধ্যে আর্থারাইটিস হওয়ার প্রবণতা অনেক বেশি। বেদানা আর্থারাইটিসের সমস্যা কমাতেও সমান ভাবে উপকারী। এ ছাড়াও যাঁরা স্থূলতার সমস্যায় ভুগছেন প্রতিদিনের খাদ্যতালিকায় তাঁরা নিয়মিত রাখতে পারেন বেদানা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

womens health Fruits
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE