Advertisement
০৭ মে ২০২৪
Premature Ejaculation

শয্যাসুখে বাধা হয়ে দাঁড়াচ্ছে শীঘ্রপতন? পুরুষেরা কোন ৩ আসনে ভরসা রাখবেন?

শীঘ্রপতনের মতো বিভিন্ন যৌন সমস্যার সমাধানেও মুশকিল আসান হতে পারে যোগাভ্যাস। নিয়মিত কয়েকটি আসনে ভাল থাকে যৌনজীবন। সেগুলি কী?

Symbolic Image.

নিয়মিত কয়েকটি আসনে ভাল থাকে যৌনজীবন। প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ এপ্রিল ২০২৩ ১০:৩৮
Share: Save:

সঙ্গম সুখের হয় কিসে? এ বিষয়ে নানা জনের নানা মত রয়েছে। তবে শয্যাসুখের চাবিকাঠি লুকিয়ে আছে শারীরিক ঘনিষ্ঠতার সময়ে পুরুষ কত ক্ষণ বীর্য ধরে রাখতে পারলেন, তার উপর। এমনই বক্তব্য অধিকাংশের। আর তাই শীঘ্রপতন অনেক দম্পতির জীবনে এক বড় সমস্যা। নিয়মিত শরীরচর্চার অভাব, দীর্ঘ ক্ষণ এক জায়গায় বসে থেকে কাজ, খাদ্যাভ্যাসে অনিয়ম— নানা কারণে কমে যেতে পারে যৌন ক্ষমতা। আর তার প্রভাব পড়ে প্রেম এবং দাম্পত্য সম্পর্কের উপর। তাই শীঘ্রপতনের সমস্যা নিয়ে চিন্তিত থাকেন অনেকেই। আবার অনেকেই এই বিষয়টি নিয়ে চিকিৎসকের দ্বারস্থ হন। তবে শীঘ্রপতনের মতো বিভিন্ন যৌন সমস্যার সমাধানেও মুশকিল আসান হতে পারে যোগাভ্যাস। নিয়মিত কয়েকটি আসনে ভাল থাকে যৌনজীবন। শুধু শীঘ্রপতন নয়, যৌনমিলনে অনিচ্ছার মতো সমস্যার সমাধানও লুকিয়ে আছে যোগাসনে। কোন তিনটি আসন করলে মিলবে উপকার?

শলভাসন

এই আসনটি করতে প্রথমে চিবুক মাটিতে ঠেকিয়ে উপুড় হয়ে শুয়ে পড়ুন। দুই হাত রাখুন দেহের দু’দিকে। হাতের তালু মাটির দিকে রেখে দুই পা জোড়া করে উপরের দিকে তুলুন। চেষ্টা করুন, পা যেন ৪৫ ডিগ্রি কোণে থাকে। ৩০ সেকেন্ড এই ভাবে থাকুন। তার পর একটু বিশ্রাম নিয়ে তিন বার করুন এই আসন।

Symbolic Image.

যৌনজীবন ভাল থাকে নৌকাসনে। ছবি: সংগৃহীত।

নৌকাসন

নৌকাসন করতে প্রথমে চিত হয়ে শুয়ে পড়ুন। এর পর শ্বাস নিতে নিতে নিতম্ব ও কোমরে ভর দিয়ে দেহের উপরের অংশ ও পা একই সাথে উপরের দিকে তুলুন। আপনার উত্থিত বাহু ও পায়ের পাতা একই দিকে থাকবে। নৌকা বা ইংরেজি এল আকৃতির মতো অবস্থায় থাকুন ১০ থেকে ৩০ সেকেন্ড। ধীরে ধীরে দম ছাড়তে ছাড়তে প্রথম অবস্থায় ফিরে আসুন। কিন্তু তিন থেকে চার বারের বেশি এই আসন একটানা না করাই ভাল।

ধনুরাসন

সোজা হয়ে দাঁড়িয়ে একটি হাত সোজা করে উপরের দিকে তুলুন। বিপরীত দিকের পা পিছনের দিকে উত্থিত করুন, সেই দিকের হাত দিয়ে ধরুন ভাঁজ করা পায়ের পাতা। এ বার ধীরে ধীরে ঘড়ির কাঁটার মতো উপরের হাতটি নামিয়ে আনুন ও একই সরলরেখায় ভাঁজ করা পা উপরের দিকে তুলুন। ধীরে ধীরে দেহকে ধনুকের আকৃতিতে নিয়ে যান। কয়েক সেকেন্ড এই ভঙ্গিমায় থেকে আবার আগের অবস্থায় ফিরে আসুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

men Yoga Health
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE