Advertisement
০৮ মে ২০২৪
Periods

ঋতুস্রাব অনিয়মিত হয়? কোন আসনগুলি করলে সুফল মিলবে?

অনিয়মিত ঋতুস্রাবের সমস্যার সমাধান করতে চিকিৎসকের পরামর্শ তো নেবেনই। তবে নিয়ম করে কয়েকটি যোগাসনও করতে পারেন। তাতে উপকার মিলবে। কোন আসনগুলি করতে পারেন?

Symbolic Image.

ধনুরাসন। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১১ সেপ্টেম্বর ২০২৩ ১৭:৪০
Share: Save:

নির্দিষ্ট সময়ে ঋতুস্রাব হয় না। এই সমস্যা অনেকেরই রয়েছে। সাধারণত ২৮ থেকে ৩০ দিন পর পর মেয়েদের ঋতুস্রাব হয়ে থাকে। কোনও কোনও ক্ষেত্রে ৩০-৩৫ দিনও হতে পারে। তবে তার বেশি দেরি হলেই সেটাকে অনিয়মিত বলা যেতে পারে। অনেকেই রয়েছেন, যাঁদের দু’-তিন মাসে এক বার ঋতুস্রাব হয়। ঋতুস্রাব অনিয়মিত হলে মহিলাদের নানা রকম শারীরিক সমস্যা হয়। যেমন ৪-৫ দিনের বদলে ৭ দিনেরও বেশি রক্তক্ষরণ হতে পারে। তলপেটে প্রচণ্ড যন্ত্রণা বা পেটের পেশিতে টান লাগতে পারে। বমির ভাবও বেড়ে যেতে পারে।

অনিয়মিত ঋতুস্রাবের অনেক কারণ থাকতে পারে। হঠাৎ খুব ওজন বেড়ে যাওয়া বা কমে যাওয়া, পলিসিস্টিক ওভারিয়ান সিন্ড্রোম, জরায়ুতে সমস্যা কিংবা আরও জটিল কোনও শারীরিক সমস্যা এর পিছনে কাজ করতে পারে। অনিয়মিত ঋতুস্রাবের সমস্যা এড়াতে চিকিৎসকের পরামর্শ তো নেবেনই। তবে নিয়ম করে কয়েকটি যোগাসনও করতে পারেন। তাতে উপকার মিলবে। কোন আসনগুলি করতে পারেন?

Symbolic Image.

নৌকাসন। ছবি: সংগৃহীত।

ধনুরাসন

এই আসনটি করতে প্রথমে উপুড় করে শুয়ে পড়ুন। তার পর হাঁটু ভাঁজ করে পায়ের পাতা যতটা সম্ভব পিঠের উপর নিয়ে আসুন। এ বার হাত দুটো পিছনে নিয়ে গোড়ালির উপর শক্ত করে চেপে ধরুন। চেষ্টা করে পা দুটো মাথার কাছাকাছি নিয়ে আসুন। পেট মেঝে স্পর্শ করিয়ে উপরে দিকে তাকান। এই ভঙ্গিতে স্বাভাবিক শ্বাস-প্রশ্বাস নিয়ে ২০-৩০ সেকেন্ড থাকুন। তার পর ধীরে ধীরে আগের ভঙ্গিতে ফিরে যান।

ত্রিকোণাসন

এই আসনটি করতে প্রথমে দু'টি পা ফাঁক করে সোজা হয়ে দাঁড়াতে হবে। এ বার হাত দু'টি দু’পাশে লম্বা করে দিন। বাঁ পাশে শরীর বেঁকিয়ে বাঁ হাত দিয়ে বাঁ পায়ের আঙুল স্পর্শ করুন। ডান হাতটি উপরের দিকে একেবারে সোজা করে রাখতে হবে। হাঁটু ভাঙলে চলবে না। কয়েক মুহূর্ত এমন থাকার পর হাত দু'টি না ভেঙে সোজা হয়ে দাঁড়ান। একই ভাবে ডান হাত দিয়ে ডান পায়ের আঙুল স্পর্শ করুন। প্রতি দিন কমপক্ষে ৩ বার এই আসনটি করুন।

নৌকাসন

প্রথমে চিৎ হয়ে শুয়ে পড়ুন। এর পর শ্বাস নিতে নিতে নিতম্ব ও কোমরে ভর দিয়ে দেহের উপরের অংশ ও পা একই সঙ্গে উপরের দিকে তুলুন। বাহু ও পায়ের পাতা একই দিকে থাকবে। এ রকম নৌকা বা ইংরেজি এল আকৃতির মতো অবস্থায় ২০-৩০ সেকেন্ড থাকুন। ধীরে ধীরে দম ছাড়তে ছাড়তে আগের অবস্থায় ফিরে আসুন। প্রতি দিন ২-৩ বার এই যোগাসনটি করতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Periods Yoga
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE