Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৯ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

Yoga for Sex: যৌনমিলনে সমস্যা? মুশকিল আসান হতে পারে এই যোগাসনগুলি

পুরুষদের লিঙ্গ শিথিলতা, যৌন মিলনে অনিচ্ছা বা শীঘ্রপতনের মতো সমস্যা সমাধানে কাজে আসতে পারে একাধিক আসন

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১১ ডিসেম্বর ২০২১ ১৪:১২
Save
Something isn't right! Please refresh.
শলভাসন

শলভাসন
ছবি: সংগৃহীত

Popup Close

শারীরিক ও মানসিক স্বাস্থ্য ভাল রাখতে যোগচর্চার জুড়ি মেলা ভার। সঠিক আসনে একাধিক শারীরিক সমস্যায় মিলতে পারে অবাক করা ফল। এমনকি, বিভিন্ন যৌন সমস্যার সমাধানেও মুশকিল আসান হতে পারে যোগাভ্যাস। নিয়মিত যোগচর্চায় ভাল থাকে যৌন জীবন। পুরুষদের লিঙ্গ শিথিলতা, যৌন মিলনে অনিচ্ছা বা শীঘ্রপতনের মতো সমস্যা সমাধানে কাজে আসতে পারে একাধিক আসন

Advertisement
দন্ডায়মান ধনুরাসন

দন্ডায়মান ধনুরাসন
ছবি: সংগৃহীত


১। নৌকাসন

সহজ এই আসনে ভাল থাকে দেহের নিম্নাংশ ও তলপেটের পেশী। নৌকাসন করতে প্রথমে চিত হয়ে শুয়ে পড়ুন। এর পর শ্বাস নিতে নিতে নিতম্ব ও কোমরে ভর দিয়ে দেহের উপরের অংশ ও পা একই সাথে উপরের দিকে তুলুন। আপনার উত্থিত বাহু ও পায়ের পাতা একই দিকে থাকবে। নৌকা বা ইংরেজি এল আকৃতির মতো অবস্থায় থাকুন ১০ থেকে ৩০ সেকেন্ড। ধীরে ধীরে দম ছাড়তে ছাড়তে প্রথম অবস্থায় ফিরে আসুন। কিন্তু তিন থেকে চার বারের বেশি এই আসন একটানা না করাই ভাল।


২। দণ্ডায়মান ধনুরাসন

সোজা হয়ে দাঁড়িয়ে একটি হাত সোজা করে উপরের দিকে তুলুন। বিপরীত দিকের পা পিছনের দিকে উত্থিত করুন, সেই দিকের হাত দিয়ে ধরুন ভাঁজ করা পায়ের পাতা। এ বার ধীরে ধীরে ঘড়ির কাঁটার মতো উপরের হাতটি নামিয়ে আনুন ও একই সরল রেখায় ভাঁজ করা পা উপরের দিকে তুলুন। ধীরে ধীরে দেহকে ধনুকের আকৃতিতে নিয়ে যান। সামনের হাতটি হোক তীরের মতো।

৩। শলভাসন

এই আসনে পায়ের অবস্থান ফরিংয়ের লেজের মতো হয়। চিবুক মাটিতে ঠেকিয়ে উপুড় হয়ে শুয়ে পড়ুন। দুই হাত রাখুন দেহের দুই দিকে। হাতের তালু মাটির দিকে রেখে দুই পা জোড়া করে উপরের দিকে তুলুন। চেষ্টা করুন পা যেন ৪৫ ডিগ্রি কোণে থাকে। ৩০ সেকেন্ড এই ভাবে থাকুন। ৩০ সেকেন্ড বিশ্রাম নিয়ে তিন বার করুন এই আসন।


৪। বীরভদ্রাসন

দুই পা দু’দিকে পর্যাপ্ত দূরত্বে ছড়িয়ে দিয়ে সোজা হয়ে দাঁড়ান। দু’হাত কান বরাবর উপরের দিকে তুলে নমস্কারের ভঙ্গিতে দাঁড়ান। হাত যেন একদম সোজা ও আকাশের দিকে মুখ করা থাকে। এর পর এক দিকে ঘুরে সেই দিকের হাঁটু ধীরে ধীরে ভাঁজ করুন। পিছনের পা ও শরীর সোজা রেখে উপরের দিকে তাকান। ২০ সেকেন্ড স্থির হয়ে থেকে কুড়ি সেকেন্ড বিশ্রাম নিন, তার পর অন্য দিকে আবার করুন ২০ সেকেন্ডের জন্য। তবে মনে রাখুন মেরুদণ্ড, অস্থি সন্ধি বা হৃদ্‌যন্ত্রের সমস্যা থাকলে বিশেষজ্ঞদের নজরদারি ছাড়া এই সব আসন না করাই শ্রেয়।



Something isn't right! Please refresh.

আরও পড়ুন

Advertisement