Advertisement
২৪ এপ্রিল ২০২৪
diabetes

Diabetes in Summer: গরমকালে কোন বিষয়ে অতিরিক্ত সতর্ক থাকতে হবে ডায়াবিটিস রোগীদের

গরমকালে সাধারণ মানুষের তুলনায় ডায়াবিটিস রোগীদের ঝুঁকি অনেক বেশি। এই সময়ে তাই স্বাস্থ্যের অতিরিক্ত যত্ন নিতে হবে ডায়াবিটিস রোগীদের।

গরমকালে ডায়াবিটিস রোগীদের মানতে হবে কোন নিয়ম

গরমকালে ডায়াবিটিস রোগীদের মানতে হবে কোন নিয়ম ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৯ মে ২০২২ ০৮:১৫
Share: Save:

গরম যত বাড়ছে, ততই বাড়ছে অস্বস্তি। কিন্তু সাধারণ মানুষের তুলনায় ডায়াবিটিস রোগীদের জন্য এই সময়টি আরও বেশি কঠিন। বিশেষ করে গরমকালে শরীরচর্চার অভাব ও দৈনন্দিন জীবনের নিয়ম মেনে না চলা মধুমেহ রোগীদের জন্য মোটেও ভাল নয়। সঙ্গে যুক্ত হয় জলের ঘাটতি। ফলে ডায়াবিটিস রোগীদের জন্য গরমকাল খুবই বিপজ্জনক হতে পারে। কোন কোন বিষয়ে এই সময়ে অতিরিক্ত সতর্ক হতে হবে ডায়াবিটিস রোগীদের।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

১। পুষ্টি নিয়ন্ত্রণ: গরমে অনেক সময়েই খাওয়াদাওয়ায় অনীহা দেখা দেয়। কিন্তু ডায়াবিটিস রোগীদের শরীরে শক্তি সরবরাহকারী ম্যাক্রোনিউট্রিয়েন্টগুলির মধ্যে ভারসাম্য বজায় রাখা অত্যন্ত জরুরি। রয়েছে কার্বোহাইড্রেট, প্রোটিন এবং ফ্যাট। একবারে না খেতে ইচ্ছা করলে বারবার অল্প পরিমাণে খাওয়া যেতে পারে। এ সময়ে তেল-মশলা জাতীয় খাবার এড়িয়ে চলাই বিচক্ষণতার কাজ। পাশাপাশি, বেশি খেতে হবে ফাইবার সমৃদ্ধ খাবার।

২। শারীরিক সক্রিয়তা: গরমকালে শরীরচর্চা করা সত্যিই অসুবিধাজনক। বিশেষ করে বাইরে হাঁটাহাঁটি করা অত্যন্ত শ্রমসাধ্য বিষয় হয়ে ওঠে এই সময়ে। তাই চেষ্টা করুন বাড়ির ভিতরেই শরীরচর্চা করার। ১৫ মিনিটের পরিমিত ব্যায়ামও শর্করার স্তরকে প্রভাবিত করতে পারে। সুতরাং যতই অলস লাগুক, অল্পবিস্তর শরীরচর্চা করতেই হবে।

৩। পর্যাপ্ত জল পান করা: সুস্থ্য মানুষের তুলনায় ডায়াবিটিস রোগীদের ‘ডিহাইড্রেশন’-এর ঝুঁকি অনেকটাই বেশি। জলের ঘাটতি তৈরি হলে শর্করার ভারসাম্য যেমন বিগড়ে যায়, তেমনই বিগড়ে যায় বিভিন্ন খনিজ পদার্থের ভারসাম্যও। তাই প্রতিনিয়ত জল পান করা আবশ্যিক। তবে বেশি নরম পানীয় কিংবা চা-কফি পান করা উচিত নয়। এতে জলশূন্যতার ঝুঁকি আরও বেড়ে যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

diabetes sun summer
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE