Advertisement
০৪ ফেব্রুয়ারি ২০২৩
Blood Donation

Blood Donation: ৫ বিষয়: রক্তদানের আগে না জানলেই নয়

রক্তদানের আগের ছ’মাসের মধ্যে যদি ট্যাটু বা পিয়ার্সিং করানো হয়, তা হলেও রক্ত দেওয়া যাবে না।

ইচ্ছে থাকলেও যে কেউ রক্ত দিতে পারবেন, তা নয়।

ইচ্ছে থাকলেও যে কেউ রক্ত দিতে পারবেন, তা নয়। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩১ মার্চ ২০২২ ১৩:২৫
Share: Save:

এখনও রক্তদান নিয়ে নানা মানুষের মধ্যে নানা সংশয়। রক্ত দেওয়ার আগে বহু মানুষ ভাবনায় পড়ে যান, আদৌ কাজটা ঠিক হচ্ছে তো? সাধারণত, একজনের দেহ থেকে এক বারে এক ইউনিট রক্ত নেওয়া হয়। এই রক্ত দাতার দেহে কয়েক সপ্তাহের মধ্যে পুনরায় তৈরি হয়ে যায়। এর ফলে দাতার কোনও ক্ষতিও হয় না। তবে, ইচ্ছে থাকলেও যে কেউ রক্ত দিতে পারবেন, তা নয়।

Advertisement

১) কোন রোগ থাকলে: দাতার কোনও রক্ত দ্বারা বাহিত অসুখ থাকলে তিনি রক্তদান করতে পারবেন না। এ ছাড়া, এডস, হৃদ্‌রোগ, উচ্চ রক্তচাপ, ক্যানসার, এপিলেপ্সি, কিডনির অসুখ থাকলেও রক্তদান করা যায় না।। যাঁদের অ্যানিমিয়া রয়েছে, রক্ত দেওয়ায় নিষেধ রয়েছে তাঁদেরও। আপনার রক্তে হিমোগ্লোবিনের মাত্রা যদি ১২.৫-এর নীচে হয়, তা হলে রক্ত দেওয়া যাবে না। আপনার হৃদ্‌স্পন্দনের হার যদি ৫০-এর কম ও ১০০-এর বেশি হয়, তা হলেও রক্ত নেওয়া হয় না। হাঁপানি, টিবি বা কোনও ধরনের অ্যালার্জির সমস্যা থাকলেও রক্ত দেওয়া যায় না।

২) বয়স ও ওজন: ১৮ থেকে ৬৫ বছরের মধ্যে হলে তবেই তিনি রক্ত দিতে পারবেন। কম পক্ষে ৪৫ কেজি ওজন না হলে রক্ত দেওয়া বারণ। জ্বর হলে রক্ত দেওয়া যাবে না।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

৩) পিয়ার্সিং ও ট্যাটু: রক্ত দানের আগের ছ’মাসের মধ্যে যদি ট্যাটু বা পিয়ার্সিং করানো হয়, তা হলেও রক্ত দেওয়া যাবে না। রক্ত দান করার আগের ২৪ ঘণ্টায় মদ্যপান করা চলবে না। রক্তদান করার দু’ঘণ্টা আগে ধূমপনও করা চলবে না।

Advertisement

৪) টিকাকরণ: হেপাটাইটিস বি, রেবিজ টিকা নেওয়ার পর ছ’মাস রক্তদান করা উচিত নয়। তবে কোভিডের টিকা নেওয়ার দু’ থেকে তিন সপ্তাহ পর রক্ত দান করা যেতে পারে।

৫) অন্তঃসত্ত্বা অবস্থায়: অন্তঃসত্ত্বা বা সদ্য মা হয়েছেন এমন কোনও মহিলা রক্তদান করতে পারেন না। এ ছাড়া, গর্ভপাত হওয়ার ছ’মাসের মধ্যে রক্তদান করা যায় না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.