Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২১ জানুয়ারি ২০২২ ই-পেপার

Sanitary Napkins: দিনে কত বার স্যানিটারি ন্যাপকিন বদলানো জরুরি? ঋতুস্রাবের সময়ে আর কোন দিকে নজর দেবেন

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২২ নভেম্বর ২০২১ ১৪:০৩
রঙিন স্যানিটারি ন্যাপকিন ব্যবহারে বিরত থাকুন।

রঙিন স্যানিটারি ন্যাপকিন ব্যবহারে বিরত থাকুন।
ছবি: সংগৃহীত

ঋতুস্রাবের স‌ময়ে মহিলারা স্যানিটারি ন্যাপকিন ব্যবহার করে থাকেন। তবে ন্যাপকিন শুধু ব্যবহার করলেই হল না। কয়েকটি বিষয়ে সতর্কও থাকতে হবে। শরীর যাতে সুস্থ থাকে, সে দিকে নজর দেওয়া জরুরি।

স্যানিটারি ন্যাপকিন ব্যবহারের সময়ে কোন জিনিসগুলি মাথায় রাখবেন?

Advertisement

১) ন্যাপকিন ব্যবহারের আগে ভাল করে হাত জীবাণুমুক্ত করে নেওয়া উচিত। হাত না ধুয়ে ন্যাপকিন ব্যবহার করলে হাতে থাকা জীবাণু শরীরে প্রবেশ করার আশঙ্কা থেকে যা‌য়।

২) স্যানিটারি ন্যাপকিন ব্যবহারের আগে মেয়াদ শেষের তারিখটি অবশ্যই দেখে নেবেন। মেয়াদ পেরনো ন্যাপকিন কখনওই ব্যবহার করবেন না।

সারাদিনো চার থেকে ছয় ঘন্টা অন্তর ন্যাপকিন বদল করা উচিত।

সারাদিনো চার থেকে ছয় ঘন্টা অন্তর ন্যাপকিন বদল করা উচিত।
ছবি: সংগৃহীত


৩) অফিসে বা বিভিন্ন কাজে বাড়ির বাইরে থাকার কারণে অনেকেই স্যানিটারি ন্যাপকিন বদলানোর সময় পান না। টানা ঘণ্টার পর ঘণ্টা একই ন্যাপকিন পরে থাকলে শরীরে ক্ষতিকর প্রভাব পড়তে পারে। খেযাল রাখুন, প্রতি চার থেকে ছয় ঘণ্টা অন্তর স্যানিটারি ন্যাপকিন বদলানো উচিত।

৪) রঙিন বা সুগন্ধিযুক্ত ন্যাপকিন ব্যবহার থেকে বিরত থাকুন। কারণ এতে রাসায়নিক দেওয়া থাকে। যা শরীরের জন্যে মারাত্মক বিপদ ডেকে আনতে পারে।

৫) কিছু দিন পরপর ইচ্ছে হলেই ন্যাপকিনের ব্র্যান্ড বদল করবেন না। একই সংস্থার জিনিস ব্যবহার করতে পারলে ভাল। কোন ন্যাপকিন ব্যবহার করবেন, প্রয়োজনে সে পরামর্শ নিতে পারেন চিকিৎসকের থেকেও।

আরও পড়ুন

Advertisement