Advertisement
২৭ ফেব্রুয়ারি ২০২৪
hair fall

Weight Loss and Hair Fall: ওজন কমলে বাড়তে পারে কি চুল পড়ার সমস্যা?

ওজন কমতে থাকলে শরীরে আরও কিছু পরিবর্তান আসে। বিভিন্ন হরমোনের মাত্রা ওঠা-নামা করে। প্রভাব পড়ে ত্বক ও চুলের উপরও। এর

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ নভেম্বর ২০২১ ১২:৩৮
Share: Save:

ওজন কমানো বেশ কঠিন কাজ। মেপে খাওয়া, সঙ্গে নিয়ম করে শরীরচর্চা করা। কম তো চাপ নিতে হয় না। তার পরও অনেক সময়ে কমতে চায় না ওজন। কিন্তু তাড়াতাড়ি ওজন কমতে থাকলে শরীরে আরও কিছু পরিবর্তান আসে। বিভিন্ন হরমোনের মাত্রা ওঠা-নামা করে। প্রভাব পড়ে ত্বক ও চুলের উপরও। এর ফলেই বাড়তে পারে চুল পড়ার সমস্যা।

কিন্তু ওজন ঝরলে সকলেরই যে চুল পড়বে, এমনও নয়। চুল পড়ার সমস্যা তাঁদের মধ্যেই বেশি দেখা দেয়, যাঁদের অতিরিক্ত শরীরচর্চার ফলে মানসিক ও শারীরিক চাপ বেড়ে যায়। পাশাপাশি, শরীরের পুষ্টির অভাব ঘটলেও এমন হতে পারে। অনেকেই খাওয়াদাওয়া নিয়ন্ত্রণ করে ওজন কমানোর জন্য। তাতে বহু ক্ষেত্রে খেয়াল থাকে না শরীর প্রয়োজনীয় পুষ্টি পাচ্ছে কি না। পুষ্টি না পেলে ত্বক ও চুলের উপর প্রভাব সবের আগে দেখা দেয়।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

তবে চুল প়ড়ার সমস্যা সহজেই রোধ করা যায়। চলতে হবে একটু সচেতন ভাবে। শরীরে মূলত ভিটামিন আর প্রোটিনের অভাব ঘটলেই চুল পড়ার সমস্যা বাড়ে। ফলে ওজন কমানোর সময়েও খেয়াল রাখতে হবে শরীর যেন প্রয়োজনীয় পুষ্টি পায়। চিকিৎসকের পরামর্শ নিয়ে যদি খাওয়াদাওয়া করা যায়, তবে এই সমস্যা থেকে মুক্ত রাখা যায় নিজেকে। বেশি করে প্রোটিনযুক্ত খাবার খেলে সমস্যা এমনিতেই কিছুটা কম থাকে বলে মনে করেন বিশেষজ্ঞরা।

চুল পড়া শুরু হয়ে গেলেও হতাশ না হয়ে চিকিৎসকের কাছে যেতে পারেন। চিকিৎসকের পরামর্শ মতো চুলের যত্ন নেওয়া শুরু করুন। সমস্যার সমাধান মিলবে দ্রুত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE