Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Pregnancy Diet

ডায়াবিটিসে ভুগছেন অন্তঃসত্ত্বা দেবিনা! রোগ নিয়ন্ত্রণে রাখতে কী কী করছেন অভিনেত্রী?

সম্প্রতি দেবিনা জানিয়েছেন, তিনি জেস্টেশনাল ডায়াবিটিসে ভুগছেন। তবে চিন্তার কারণ নেই। ডায়েটের মাধ্যমে এই সমস্যাও কাটিয়ে উঠবেন বলে আশাবাদী তিনি। রোগ বাগে আনতে কী করছেন দেবিনা?

দ্বিতীয় বার সন্তানধারণে একাধিক সমস্যা দেখা দিয়েছে দেবিনার শরীরে।

দ্বিতীয় বার সন্তানধারণে একাধিক সমস্যা দেখা দিয়েছে দেবিনার শরীরে। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৮ অক্টোবর ২০২২ ১৫:৩১
Share: Save:

দ্বিতীয় বার মা হওয়ার অভিজ্ঞতা দারুণ উপভোগ করছেন অভিনেত্রী দেবিনা বন্দ্যোপাধ্যায়। সমাজমাধ্যমের পাতায় ভক্তদের সঙ্গে নিয়মিত ভাগ করে নিচ্ছেন অন্তঃসত্ত্বাকালীন খুঁটিনাটি। দ্বিতীয় বার সন্তানধারণে একাধিক সমস্যা দেখা দিয়েছে দেবিনার শরীরে। আগেই তিনি ভক্তদের জানিয়েছিলেন, তাঁর জরায়ুতে দু’টি ফ্যাইব্রয়েড ধীরে ধীরে বাড়ছে। তা ঘিরে নানা সমস্যা হচ্ছে। সম্প্রতি সমাজমাধ্যমে দেবিনা জানিয়েছেন, তিনি জেস্টেশনাল ডায়াবিটিসে ভুগছেন। তবে চিন্তার কোনও কারণ নেই। ডায়েটের মাধ্যমে তিনি এই সমস্যাও কাটিয়ে উঠবেন বলে আশাবাদী অভিনেত্রী। দেবিনা বলেন, ‘‘অন্তঃসত্ত্বাকালীন অবস্থা এক সুন্দর অনুভূতি। সকলে বলেন এই অনুভূতি চুটিয়ে উপভোগ করা উচিত। মনের ইচ্ছাগুলি সব পূরণ করা উচিত। আমি ঠিক তা-ই করছিলাম। বাড়ির খাবারের পাশাপাশি বাইরের পিৎজা, বার্গারও খেয়ে ফেলছিলাম। আর সে কারণেই এখন আমি জেস্টেশনাল ডায়াবিটিসে ভুগছি।’’

আগে ডায়াবিটিস ছিল না অথচ সন্তানধারণের পর হঠাৎ এই রোগ ধরা পড়লে, সেই ডায়াবিটিসকে গর্ভকালীন ডায়াবিটিস বা জেস্টেশনাল ডায়াবিটিস বলে।

ডায়াবিটিস ধরা পড়তেই ডায়েটে বদল এনেছেন অভিনেত্রী। সাম্প্রতিক রক্ত পরীক্ষার রিপোর্ট বলছে, তাঁর ডায়াবিটিস এখন অনেকটাই নিয়ন্ত্রণে। কী ভাবে ডায়বিটিসকে বাগে আনলেন অভিনেত্রী?

তাঁর ডায়েট রুটিন ব্যাখ্যা করে, অভিনেত্রী জানিয়েছেন যে, তিনি দিন শুরু করেন এক কাপ বাটার কফি দিয়ে। দেবিনা বললেন, “অনেকে বলেন গর্ভাবস্থায় কফি পান করা উচিত নয়। হ্যাঁ, এই সময়ে ক্যাফিন খাওয়া উচিত নয়। কফি ছাড়াও চকোলেট এবং নানা পানীয়তেও ক্যাফিন থাকে। তবে সারা দিনে এক কাপের বেশি কফি আমি খাই না। বাটার কফি দিয়ে দিনটা শুরু করলে আমার বিপাকহার নিয়ন্ত্রণে থাকে। এই কফিতে ঘি থাকে, যার কারণে আমার কোষ্ঠকাঠিন্যও হয় না। এই কারণেই পুরো গর্ভাবস্থায় আমাকে কখনওই কোষ্ঠকাঠিন্যর সমস্যায় ভুগতে হয়নি। এক কাপ কফির পরে আমি সারা দিন কোনও ধরনের ক্যাফিন খাই না।’’

জলখাবারে দেবিনা দু’টি ডিমের অমলেট আর এক চতুর্থাংশ অ্যাভোকাডো খান। কখনও আবার তার সঙ্গে একটি গ্লুটেনমুক্ত পাউরুটিও খান। ৮টার মধ্যে জলখাবার খেয়ে ফেলেন তিনি। তার পর ১০টা নাগাদ দেবিনা একটি আপেল খান। ডায়াবিটিসের কারণে আপেল আর বেদানা ছাড়া তাঁর কোনও ফলই খাওয়া মানা। দুপুরে তাঁর ভাত খাওয়া মানা। তবুও মাঝেমধ্যে সামান্য মাত্রায় ভাত খান তিনি। সঙ্গে থাকে এক বাটি সব্জি, ২০০ গ্রাম মাছ আর স্যালাড। বিকেলের খাবারে থাকে শুকনো মুড়ি মাখা। মুড়ি খেলে অনেক ক্ষণ পেট ভরা থাকে, তাই সন্ধ্যায় বাইরের খাবার খাওয়ার আর ইচ্ছা হয় না অভিনেত্রীর। রাতের সাড়ে ৭টা থেকে ৮টার মধ্যে নৈশভোজ সেরে ফেলেন। রাতের খাবারে থাকে স্যুপ। সঙ্গে থাকে এক বাটি সব্জি বা ২০০ গ্রাম মাছ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Pregnancy Diet Debina Bonnerjee Bollywood Health
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE