Advertisement
০৮ মে ২০২৪
Rice

Kitchen Hacks: এক টোটকাটেই অর্ধেক হবে ভাতের ক্যালোরি

বাঙালিদের প্রধান খাদ্যই ভাত। আর ভাতে থাকে প্রচুর পরিমাণ ক্যালোরি।

ভাতের ক্যালোরি কমানোর উপায়।

ভাতের ক্যালোরি কমানোর উপায়। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৫ ফেব্রুয়ারি ২০২২ ০৭:১২
Share: Save:

অনেকেই অতিরিক্ত ওজন নিয়ে সর্ব ক্ষণ চিন্তায় থাকেন। ওজন কমাতে সঠিক খাদ্যাভ্যাস অত্যন্ত গুরুত্বপূর্ণ। কিন্তু বাঙালিদের প্রধান খাদ্যই হল ভাত। আর ভাতে থাকে প্রচুর পরিমাণ ক্যালোরি। ফলে বাঙালিদের পক্ষে এটি বেশ কঠিন একটি ব্যাপার। কিন্তু জানেন কি সাম্প্রতিক একটি গবেষণা বলছে, ছোট্ট একটি টোটকা ব্যবহার করলেই অর্ধেক হয়ে যেতে পারে ভাতের থেকে প্রাপ্ত ক্যালোরির পরিমাণ?

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

বিশেষজ্ঞদের মতে, ভাত থেকে মূলত যে ধরনের শর্করা তৈরি হয় তা হল গ্লাইকোজেন। নিয়মিত শরীরচর্চা করলে, এই জাতীয় শর্করার দহন হয় ও পেশি সুগঠিত হয়। কিন্তু মুশকিল হল যাঁরা নিয়মিত শরীর চর্চা করেন না তাঁদের ক্ষেত্রে এই গ্লাইকোজেন দ্রুত গ্লুকোজে রূপান্তরিত হয়, যা শরীরে জমা হতে থাকে এবং দেহের ওজন বাড়িয়ে দেয়। ভাত হল শর্করা জাতীয় খাবার। ফলে রোজ ভাত খেলে এই সমস্যা বেড়ে যেতে পারে অনেকটাই।

গবেষণা বলছে, এই সমস্যা থেকে মুক্তি পাওয়া যেতে পারে অত্যন্ত সহজ একটি উপায়ে। প্রথমে চাল মেশানোর আগে ফুটন্ত জলে এক চামচ নারকেল তেল দিয়ে দিতে হবে। তার পর সেই জলে ২৫ মিনিট ধরে ফুটাতে হবে চাল। ফুটানো হয়ে গেলে অতিরিক্ত জল ঝরিয়ে কিছু ক্ষণ ফ্রিজে রেখে দিলেই প্রায় ৬০ শতাংশ কমে যাবে গ্রহণীয় ক্যালোরির পরিমাণ। বিশেষজ্ঞদের মতে, এই পদ্ধতিতে ভাতে রেজিস্ট্যান্ট স্টার্চের পরিমাণ বাড়ে। ক্ষুদ্রান্ত্রে এই ধরনের শর্করার ভাঙ্গন কম হয়। তাই কম ক্যালোরি প্রবেশ করে শরীরে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Rice Low Calorie Food Coconut Oil
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE