Advertisement
০৭ মে ২০২৪
smoking

Drinks to Quit Smoking: ৩ পানীয়: ধূমপান ছাড়তে সাহায্য করতে পারে

ধূমপানে সুখ আছে। কিন্তু ধূমপান অভ্যাসে পরিণত হলে তা ছাড়া কষ্টের হতে পারে। তখন সাহায্য করতে পারে কিছু পানীয়।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ জুন ২০২২ ২০:২৯
Share: Save:

ধূমপানের অভ্যাস ছাড়া কঠিন। তাই নানা জনে নানা ধরনের ব্যবস্থা নিয়ে থাকেন। কেউ যোগ অভ্যাস করেন, কেউ বা অন্য নিকোটিন স্ট্রিপ্‌সে বিশ্বাস রাখেন। কিন্তু সাধারণ কয়েকটি পানীয়ও সাহায্য করতে পারে ধূমপান ছাড়ার ক্ষেত্রে।

ধূমপানের টান বাড়তে থাকে এক এক সময়ে। কিন্তু তা চাপা দেওয়া যায় কিছু খাদ্য ও পানীয় দিয়ে। জেনে নিন কোন কোন পানীয় কমাতে পারে ধূমপানের টান।

১) দুধ: নিকোটিন ও টোব্যাকো রিসার্চের একটি জার্নালে বিষয়টি নিয়ে লেখা হয়েছে। ২০৯ জন ধূমপায়ীর উপর চালানো হয়েছিল সমীক্ষা। তাতে দেখা গিয়েছে, ধূমপানের ইচ্ছা চাপার জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে দুগ্ধজাত পানীয়। ফলে এর পর কখনও সিগারেটে টান দেওয়ার ইচ্ছা প্রবল হলে হাতের কাছে থাকা দুধ কিংবা দইয়ের ঘোলে চুমুক দিন। অনেকটাই দমে যাবে ধূমপানের ইচ্ছা।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

২) আদা চা: চায়ে থাকে ক্যাফিন। আদায় রয়েছে নানা রকম ঔষধি গুণ। সব মিলে চাপা দিতে পারে ধূমপানের টান। আদায় যে সব উপাদান থাকে, তা এমনিতেই ধূমপানের ইচ্ছা চাপা দিতে পারে। নিকোটিন ছাড়ার পর নানা ধরনের সমস্যাও হতে পারে। গা গোলানো, বমি ভাব, মাথা ঘোরার মতো সমস্যা অনেকের ক্ষেত্রেই দেখা যায়। তা-ও কমতে পারে নিয়মিত আদা চা খেলে।

৩) কিউয়ি স্মুদি: টানা ধূমপানের কারণে শরীরে ভিটামিন সি-র অভাব দেখা দেয়। তার জন্য আরও বেশি করে নিকোটিনের চাহিদাও বাড়ে। কিউয়িতে রয়েছে ভরপুর ভিটামিন সি। তা ছাড়াও, নানা ধরনের খনিজ পদার্থ আছে। সব মিলে শরীর ভাল রাখতে পারে। নিকোটিনের চাহিদা চাপাও দিতে সক্ষম কিউয়ি দিয়ে তৈরি স্মুদি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

smoking Drinks Healthy Drinks
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE