Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Drinks

৩ পানীয়: সকালে খালি পেটে নিয়মিত খেলে দেখা দিতে পারে ঘোর বিপদ

সকালে ঘুম থেকে উঠে খালি পেটে ভুলভাল কিছু পান করলে গুরুতর সমস্যা দেখা দিতে পারে। কোন কোন পানীয় খালি পেটে না খাওয়াই ভাল? জেনে নেওয়া জরুরি।

খালি পেটে কোন কোন পানীয় খাওয়া উচিত না?

খালি পেটে কোন কোন পানীয় খাওয়া উচিত না? প্রতীকী ছবি

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ অক্টোবর ২০২২ ১০:১৬
Share: Save:

সুস্থ শরীরের চাবিকাঠি লুকিয়ে রয়েছে যথাযথ খাদ্যাভ্যাসে। অথচ দৈনন্দিন জীবনে এমন বহু পানীয় কিংবা খাবার আমরা খাই যা কার্যত সুস্বাস্থ্যের শত্রু। বিশেষ করে সকালে ঘুম থেকে উঠে খালি পেটে ভুলভাল কিছু পান করলে গুরুতর সমস্যা দেখা দিতে পারে। কোন কোন পানীয় খালি পেটে না খাওয়াই ভাল?

ক্যাফিন জাতীয় পানীয়

সকালে উঠে ‘বেড টি’ বা ‘বেড কফি’ খাওয়ার অভ্যাস আছে? বিশেষজ্ঞরা বলছেন, মোটেই ভাল নয় এই অভ্যাস। কারণ চা-কফিতে থাকে ক্যাফিন। খালি পেটে চা-কফি খেলে পেটে অ্যাসিডের পরিমাণ বেড়ে যেতে পারে। এতে ক্ষতি হতে পারে গোটা খাদ্যনালিরই। দেখা দিতে পারে ‘অ্যাসিড রিফ্লাক্স’ ও বুক জ্বালার মতো সমস্যা।

শর্করা-সমৃদ্ধ পানীয়

সকাল সকাল খালি পেটে শর্করা-সমৃদ্ধ পানীয় খাওয়া থেকেও বিরত থাকার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞেরা। বিশেষ করে ফলের রস খালি পেটে খেলে ফ্রুকটোজের পরিমাণ বেড়ে যায় দেহে। অতিরিক্ত চাপ পড়ে লিভার ও প্যানক্রিয়াসের উপর। পাশাপাশি, এতে রক্তের শর্করার মাত্রাও বিপজ্জনক হারে বেড়ে যেতে পারে। যা ডেকে আনতে পারে ডায়াবিটিসের সমস্যা।

চা-কফি এড়িয়ে চলুন সকালে।

চা-কফি এড়িয়ে চলুন সকালে। প্রতীকী ছবি

লেবুর রস

সাইট্রাস জাতীয় ফল, ট্যাঙ্গারিন আঙুর কিংবা লেবুর রসমিশ্রিত পানীয় সকাল সকাল খেলেও বিভিন্ন সমস্যা দেখা দিতে পারে দেহে। বিশেষ করে গ্যাসট্রাইটিসের সমস্যা থাকলে হতে পারে বিপদ। যাঁদের অম্বলের সমস্যা আছে, তাঁদের এই ধরনের পানীয় এড়িয়ে চলাই ভাল। তবে মনে রাখতে হবে সকলের শরীর এক নয়। তাই কী খাবেন আর কী খাবেন না, তা নিয়ে নিশ্চিত হতে পরামর্শ নিতে হবে বিশেষজ্ঞদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Drinks Tea Coffee
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE