Advertisement
২০ জুন ২০২৪
Home Remedies for Acidity

গরম কালে যা-ই খান গলা-বুক জ্বালা করে, ঘরোয়া ৩ উপায়ে রয়েছে সমাধান

সাধারণ অ্যান্টাসিড জাতীয় ওষুধ খাওয়ার জন্য তো সময়-অসময়ে চিকিৎসকেদের বিরক্ত করা যায় না। সে ক্ষেত্রে ঘরোয়া কিছু টোটকায় ভরসা রাখা যেতে পারে।

acidity

ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৫ এপ্রিল ২০২৪ ২০:৩১
Share: Save:

অম্বলের সমস্যা রয়েছে বলে এই গরমে পছন্দের কোনও খাবারই খাচ্ছেন না। সাধারণ বাড়ির খাবার খেয়েও অম্বল, চোঁয়া ঢেকুর কিংবা গলা-বুক জ্বালার মতো সমস্যা হচ্ছে অনেকেরই। তার জন্য মুঠো মুঠো অ্যান্টাসিডও খাচ্ছেন। চিকিৎসকেরা অনেক সময়েই বলেন, তাঁদের পরামর্শ ছাড়া নিজের মতে ওষুধ না খেতে। কিন্তু সাধারণ অ্যান্টাসিড জাতীয় ওষুধ খাওয়ার জন্য তো সময়-অসময়ে চিকিৎসকেদের বিরক্ত করা যায় না। সে ক্ষেত্রে ঘরোয়া কিছু টোটকায় ভরসা রাখা যেতে পারে। তাতে কাজ না হলে তখন না হয় চিকিৎসকের কাছে যাবেন।

অম্বল, চোঁয়া ঢেকুর নিয়ন্ত্রণে কোন কোন ঘরোয়া টোটকা হাতের কাছে রাখতে পারেন?

১) মৌরি:

মৌরিতে যে ধরনের উপাদান রয়েছে তা গ্যাস, পেটফাঁপার সমস্যায় দারুণ কাজ দেয়। তাই সামান্য খাবার খেয়েও যদি গলা-বুক জ্বালা করে, তা হলে এক চা চামচ মৌরি চিবিয়ে ঈষদুষ্ণ জল খেয়ে নিতে পারেন। দারুণ কাজ হবে।

২) আদা:

আদার অ্যান্টি-ইনফ্ল্যামেটরি উপাদান খাবার হজম করতে সাহায্য করে। পাশপাশি, গলা-বুক জ্বালার মতো সমস্যা নিয়ন্ত্রণে রাখতে কয়েক কুচি আদা চিবিয়ে খাওয়া যেতে পারে। তেল-মশলা যুক্ত খাবার বেশি পরিমাণে খাওয়া হয়ে গেলে অনেকেই রাতে আদা-চা খেয়ে ঘুমোতে যান।

tea

ছবি: সংগৃহীত।

৩) ক্যামোমাইল টি:

স্নায়ুর উত্তেজনা প্রশমন করতে ক্যামোমাইল টি-এর জুড়ি মেলা ভার। তবে পুষ্টিবিদেরা বলছেন, এই পানীয়টি গলা-বুক জ্বালা নিয়ন্ত্রণ করতেও সাহায্য করে। রাতের খাবার খাওয়ার পর এই পানীয় খেতে পারলে যেমন অনিদ্রাজনিত সমস্যা দূর হবে, তেমন খাবার হজমও হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Acidity Problem Tea Fennel Seeds ginger
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE