Advertisement
০১ মে ২০২৪
Skincare for Men

শুধু মেয়েরাই নয়, ত্বকের জেল্লা ধরে রাখতে চান পুরুষেরাও! কী ভাবে যত্ন নেবেন?

নিজেদের ত্বকের ধরন না বুঝেই হাতের সামনে যা পান, তা-ই মেখে ফেলেন। ফল হিতে বিপরীত হয়। গরমে হঠাৎ র‌্যাশ, ব্রণর উপদ্রব শুরু হয়।

Five steps to follow daily to get that hydrated facial glow

পুরুষদের ত্বকের যত্ন। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৫ এপ্রিল ২০২৪ ১৯:৫২
Share: Save:

দাড়ি কামানোর পর মুখে ফিটকিরি আর গায়ে সর্ষের তেল ছাড়া বাড়ির পুরুষদের বিশেষ প্রসাধনী মাখতে দেখেননি। তবে, তরুণ প্রজন্ম রূপচর্চা সম্পর্কে ওয়াকিবহাল হলেও অনেক পুরুষই এ বিষয়ে এখনও সচেতন নন। তাঁরা ত্বকের যত্নআত্তি করেন কিন্তু মা, বোন, স্ত্রী কিংবা বৌদিদের থেকে প্রসাধনী চেয়ে-চিন্তে। নিজেদের ত্বকের ধরন না বুঝেই হাতের সামনে যা পান, তা-ই মেখে ফেলেন। ফল হিতে বিপরীত হয়। গরমে হঠাৎ র‌্যাশ, ব্রণর উপদ্রব শুরু হয়। পুরুষদের ত্বক থেকেও কিন্তু জেল্লা হারাতে পারে।

গরমে ত্বকের জেল্লা ধরে রাখতে কী ভাবে ত্বকের যত্ন নেবেন?

১) নিয়মিত সিটিএম করতে হবে:

ত্বক ভাল রাখতে ক্লিনজ়িং, টোনিং এবং ময়েশ্চারাইজ়িং (সিটিএম)-এর কোনও বিকল্প নেই। মহিলা হোন বা পুরুষ— নিয়ম একই। সারা দিনে অন্তত পক্ষে দু’বার সিটিএম করা প্রয়োজন। ঘুম থেকে উঠেও যেমন এক বার ‘সিটিএম’ করতে হবে, তেমন বাড়ি ফিরে বা ঘুমোতে যাওয়ার আগেও এক বার এই পদ্ধতি করে নেওয়া প্রয়োজন।

২) সানস্ক্রিন ছাড়া বেরোনো যাবে না:

সারা দিন বাইরে ঘুরতে হয়? তা হলে সানস্ক্রিন ছাড়া এক পা-ও বাইরে রাখা যাবে না। সূর্যের অতিবেগনি রশ্মি থেকে ত্বকের ক্ষতি রুখতে সাহায্য করে এই ক্রিম। দিনের বেলা কত ক্ষণ বাইরে থাকতে হয়, সেই বুঝে সানস্ক্রিনের ‘এসপিএফ’ বেছে নেওয়াই ভাল।

Five steps to follow daily to get that hydrated facial glow

পুরুষদেরও কিন্তু ত্বকের ধরন বুঝে প্রসাধনী কেনা উচিত। ছবি: সংগৃহীত।

৩) ত্বক অনুযায়ী সঠিক প্রসাধনী ব্যবহার:

বাড়িতে মা, বোন, স্ত্রী বা বৌদিরা নানা রকম প্রসাধনী ব্যবহার করেন। হাতের কাছে অন্য কিছু না পেয়ে প্রয়োজনে-অপ্রয়োজনে সেইগুলি মেখে নেন অনেকে। তার পর হয়তো দেখা গেল মুখের মধ্যে র‌্যাশ, ব্রণ বেরিয়ে একাকার অবস্থা। চিকিৎসকেরা বলছেন, পুরুষদেরও কিন্তু ত্বকের ধরন বুঝে প্রসাধনী কেনা উচিত। না হলে ত্বকের সমস্যা দেখা দিতেই পারে। যদি নিজের ত্বকের ধরন বুঝতে না পারেন, তা হলে অবশ্যই ত্বকের চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

men Skin Care Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE